Logo
Logo
×

দক্ষিণ আমেরিকা

ব্রাজিলে জরিমানায় মুক্ত হলো এক্স ও স্টারলিংকের ব্যাংক অ্যাকাউন্ট

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৭ পিএম

ব্রাজিলে জরিমানায় মুক্ত হলো এক্স ও স্টারলিংকের ব্যাংক অ্যাকাউন্ট

সম্প্রতি ব্রাজিলে নিষিদ্ধ হয়েছে ইলন মাস্ক মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স। একইসঙ্গে তার প্রতিষ্ঠিত ইন্টারনেট কোম্পানি স্টারলিংকের অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়।  

শুক্রবার এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, জরিমানা দিয়ে দুই প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট অবমুক্ত করার নির্দেশ দিয়েছেন ব্রাজিলের সুপ্রিম কোর্ট। 

ব্রাজিলের সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে জানিয়েছে,  ‘ব্রাজিল সরকার এক্সের ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৭২ লাখ ব্রাজিলিয়ান রেইস (১ দশমিক ৩ মিলিয়ন ডলার) এবং স্টারলিংকের অ্যাকাউন্ট থেকে প্রায় ১ কোটি ১০ লাখ ব্রাজিলিয়ান রেইস (১ দশমিক ৯ মিলিয়ন ডলার) জরিমানা পেয়েছে’।

বিবৃতিতে আরো বলা হয়, ‘জরিমানার পুরো অর্থ পরিশোধের পর বিচারপতি (দি মোরায়েস) বিবেচনা করেছিলেন যে, এক্স ও স্টারলিংকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করে রাখার কোনো প্রয়োজন নেই এবং তাই তিনি অবিলম্বে (স্টারলিংক ও এক্সের) ব্যাংক অ্যাকাউন্ট/আর্থিক সম্পদ অবমুক্ত করার নির্দেশ দিয়েছেন।’

ভুল খবর বা তথ্য ছড়ানোর দায়ে কিছুদিন আগে ব্রাজিলের আদালত কিছু এক্স হ্যান্ডেল স্হগিত করে দেয়। এ নিয়ে ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারক আলেকজান্দ্রে দে মোরেসের সঙ্গে আইনি লড়াই চলে এক্সের মালিক ইলন মাস্কের।  

গত ১৮ আগস্ট এক্স কর্তৃপক্ষ জানায়, ‘স্বৈরাচারী আচরণের’ কারণে ব্রাজিলে এক্স বন্ধের সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর করা হবে। 

এর আগে বিচারক আলেক্সান্দ্রে সেন্সরশিপের আদেশ দিয়ে বলেন, ব্রাজিলে এক্সের প্রতিনিধিকে তার দেশের আইন মানতে হবে। কিন্তু আগস্টে এক্স কর্তৃপক্ষ ব্রাজিলে তাদের আইনি প্রতিনিধিকে সরিয়ে দেয়। নতুন করে এই ধরনের প্রতিনিধি নিয়োগ করতে অস্বীকৃতিও জানায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম