Logo
Logo
×

লাইফ স্টাইল

থোকায় থোকায় চুল পড়ছে? সমাধান দেবে এই বিশেষ তেল

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৩:০৪ পিএম

থোকায় থোকায় চুল পড়ছে? সমাধান দেবে এই বিশেষ তেল

ছবি: সংগৃহীত

সারাবছরই আপনার চুল পড়ার সমস্যা। আর বর্ষাকালে তা আরও মাথাচাড়া দিয়ে ওঠে। চুল পড়ে থোকায় থোকায়। তাই দ্রুত ব্যবস্থা না নিলে অল্প দিনেই আপনার চুল উঠে মাথা ফাঁকা হয়ে যেতে পারে। তাই সময় থাকতে হেয়ার কেয়ার রুটিনে নজর দিন।

বর্ষাকাল এলেই ভিড় বাড়ে ত্বক ও চুলের নানা সমস্যার। এ মৌসুমে স্যাঁতসেঁতে পরিবেশে স্ক্যাল্পে বাসা বাঁধে নানারকম সংক্রমণ। দাপট বাড়ে খুশকিরও। এসব কারণে বর্ষাকালে অঝোরে চুল ঝরে পড়ে। আর তা সময়মতো বাগে আনতে না পারলে মাথাজুড়ে টাক পড়তে বেশি দিন সময় লাগে না। তাই খুশকি আর হেয়ার ফল বাগে আনতে হেয়ার কেয়ার রুটিনে নজর দেওয়া উচিত।

ঘন-কালো চুল পেতে অনেকেই নিয়মিত চুলে অয়েল মাসাজ করেন। সে ক্ষেত্রে নারিকেল তেল, অলিভ অয়েল, আমন্ড অয়েলের মতো নানা তেলেই ভরসা রাখেন। কিন্তু এবার সিড অয়েল দিয়েই যত্ন নিন চুলের। তাতেই চুলের হাল ফিরবে দ্রুত।

নানা সিড অয়েলে রয়েছে অপরিহার্য ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। এসব পুষ্টিগুণেই স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো থাকে। চুলের গোড়া হয় মজবুত। তাই সিড অয়েল দিয়ে স্ক্যাল্পে মাসাজ করলে চুল ঝরে পড়া বন্ধ হয়। আর টাকে নতুন চুলও গজায় অল্পদিনে। এসব উপকার পেতে তাই ঝটপট এই ম্যাজিক অয়েল বানানোর পদ্ধতি জেনে নিন।

এই তেল বানানোর জন্য লাগবে দুই টেবিল চামচ কুমড়ার বীজের তেল। সঙ্গে প্রয়োজন পড়বে এক টেবিল চামচ তিসি বীজ এবং কালোজিরার তেল। চাইলে পাঁচ ফোঁটার মতো রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল, তাতে যোগ করতে পারেন। আর লাগবে এক চা চামচ ভিটামিন ই অয়েল। এসব উপকরণের ছোঁয়াতেই চুলে ঢেউ খেলবে।

এবার মালিশ করুন। হাতের তালুতে কয়েক ফোঁটা এই সিড অয়েল নিন। তারপর আঙুলের ডগা দিয়ে সেই তেল স্ক্যাল্পে মাসাজ করুন। ৫-১০ মিনিট সার্কুলার মোশনে স্ক্যাল্পে মাসাজ করতে হবে। আর তাতেই স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে। ফলে অক্সিজেন এবং পুষ্টি পৌঁছে যাবে চুলে। এতে চুলের গোড়া শক্ত হবে। আর চুল পড়া বন্ধ হবে। গজাবে নতুন চুলও।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম