Logo
Logo
×

লাইফ স্টাইল

অনলাইনে সহজেই জমির খাজনা দেবেন যেভাবে

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০২৪, ০৩:০১ পিএম

অনলাইনে সহজেই জমির খাজনা দেবেন যেভাবে

কোনো জমির ভোগদখল ধরে রাখার জন্য সেই জমির খাজনা পরিশোধ করা অপরিহার্য। কিন্তু এই খাজনা বা কর জমা দিতে অনেক ঝামেলার মুখোমুখি হতে হয় আমাদের। তবে বর্তমানে সহজে ভূমিসংক্রান্ত সেবা দিতে এরই মধ্যে বাংলাদেশে ভূমি উন্নয়ন কর ডিজিটাল সফটওয়্যার ব্যবস্থাপনা তৈরি হয়েছে। এর আওতায় উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিস, সংশ্লিষ্ট ইউনিয়ন ডিজিটাল সেন্টারে যোগাযোগ করে জমির হোল্ডিং রেজিস্ট্রেশন বা মালিকানার নিবন্ধন করা যাবে।

অনলাইনে জমির খাজনা পরিশোধ করবেন যেভাবে

এতো দিন খাজনা বা ভূমি উন্নয়ন কর প্রধানত নগদে পরিশোধ করা হতো। পাশাপাশি অনলাইনেও পরিশোধ করা যেত। তবে সরকার আগামী পহেলা বৈশাখ (১৪ এপ্রিল) থেকে ‘ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ব্যবস্থা’ চালু করছে। ফলে খাজনা নগদ পরিশোধের সুযোগ আর থাকছে না; অনলাইনে পরিশোধ বাধ্যতামূলক। এজন্য এই ওয়েবসাইটে গিয়ে খাজনা পরিশোধ করতে বলেছে ভূমি মন্ত্রণালয়।

অনলাইনে জমির খাজনা পরিশোধ করবেন যেভাবে

জমির খাজনা অনলাইনে পরিশোধের জন্য নিবন্ধন অপরিহার্য। সহজে ভূমিসংক্রান্ত সেবা দিতে এরই মধ্যে বাংলাদেশে ভূমি উন্নয়ন কর ডিজিটাল সফটওয়্যার ব্যবস্থাপনা তৈরি হয়েছে। এর আওতায় নিম্নলিখিত কাগজপত্রসহ উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিস, সংশ্লিষ্ট ইউনিয়ন ডিজিটাল সেন্টারে যোগাযোগ করে জমির হোল্ডিং রেজিস্ট্রেশন বা মালিকানার নিবন্ধন করা যাবে। 

যেসব কাগজ লাগবে…

১. রেকর্ড/ খারিজ খতিয়ানের কপি

২. পূর্ববর্তী দাখিলার কপি

৩. পাসপোর্ট সাইজের ছবি ১ কপি

৪. জাতীয় পরিচয়পত্রের ফটোকপি

৫. সচল মোবাইল ফোন নম্বর

এছাড়া সশরীরে হাজির না হয়েও জমির মালিকানা সংক্রান্ত তথ্য দিয়ে নিম্নোক্ত উপায়ে নিবন্ধন করা যাবে। পদ্ধতিগুলো হলো-

১. অনলাইন পোর্টালে (www.land.gov.bd) অথবা (www.ldtax.gov.bd) জাতীয় পরিপয়পত্র বা এনআইডি নম্বর, মোবাইল ফোন নম্বর ও জন্মতারিখ দিয়ে নিবন্ধন করা যাবে।

২. কল সেন্টার নম্বরে (১৬১২২ অথবা ৩৩৩) ফোন করে জাতীয় পরিপয়পত্র বা এনআইডি নম্বর, জন্মতারিখ ও জমির তথ্য দিয়ে নিবন্ধন করা যাবে।

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধের ধাপসমূহ নিচে তুলে ধরা হলো-

হোল্ডিং ট্র্যাকিং

প্রথমে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে www.land.gov.bd যেতে হবে; এর পর উপরের ওয়েবসাইটে গিয়ে 'নাগরিক কর্ণার' লিংকে ক্লিক করতে হবে; এরপর 'অনলাইন ভূমি উন্নয়ন কর (হোল্ডিং ট্র্যাকিং)' এই বাটনে ক্লিক করতে হবে; তারপরে একটি ফরম আসবে। সেখানে আপনি নিজের বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা নির্বাচন করতে হবে; এরপর হোল্ডিং নম্বর [যে খতিয়ান, দাগ ও জমির ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধ করতে চান] লিখে 'অনুসন্ধান করুন' বাটনে ক্লিক করতে হবে; এরপরে কাঙ্খিত হোল্ডিং ও ভূমি উন্নয়ন করের তথ্য দেখা যাবে; তা ছাড়া 'বিস্তারিত বাটন' এ ক্লিক করলে উক্ত হোল্ডিং এর বিস্তারিত তথ্য দেখা যাবে।

ধার্যকৃত ভূমি উন্নয়ন করের ওপর আপত্তি দাখিল

প্রদর্শিত হোল্ডিং এর ওপর কোনো আপত্তি থাকলে 'আপত্তি দাখিল' বাটনে ক্লিক করতে হবে; এরপর একটি ফরম পাওয়া যাবে। এই ফরমটি পূরণ করতে হবে। পূরণকৃত ফরমের 'হ্যাঁ' বাটনে ক্লিক করতে হবে এবং এটি দাখিল করতে হবে; এভাবে ধার্যকৃত ভূমি উন্নয়ন করের ওপর আপত্তি নিষ্পত্তি করা হবে।
অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান পদ্ধতি

অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য 'অনলাইন পেমেন্ট' বাটনে ক্লিক করতে হবে; এরপর অনলাইন পেমেন্ট মাধ্যম (ই-চালান অথবা সোনানী পেমেন্ট যেকোনো একটি) নির্বাচন করতে হবে; তারপর পেমেন্ট মেথড (সোনালী ব্যাংক, কার্ড, মোবাই্ল ব্যাংকিং এর যে কোন ও একটি) নির্বাচন করতে হবে।
কার্ডের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশোধ করার পদ্ধতি

এরপর পাশে উল্লেখিত যে কোনো একটি কার্ড নির্বাচন করতে হবে। যথা ডাচ বাংলা ব্যাংক নেক্সাস/মাস্টার কার্ড/কিউ ক্যাশ/ভিসা/ক্রেডিট কার্ড; নির্বাচিত কার্ডে নিজের নম্বর, নাম কার্ড এক্সপায়ার তারিক, সিকিউরিটি কোড পূরণ করতে হবে; একই সঙ্গে 'পে নাও' বাটনে ক্লিক করতে হবে; এরপর আপনার উল্লেখিত ব্যাংক থেকে আপনার মোবাইলে একটি ওটিপি (অন টাইম পাসওয়ার্ড) কোড আসবে। এই ওটিপি কোডের নির্দিষ্ট জায়গায় পাওয়া নম্বরটি লিখতে হবে; এপরপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে; এভাবে আপনার ভূমি উন্নয়ন কর পেমেন্ট করা সম্পন্ন হবে; এরপর পেমেন্ট সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে 'অনলাইন দাখিলা' ব্রাউজারে প্রদর্শিত হবে; ভূমি উন্নয়ন কর পরিশোধ করা হয়েছে মর্মে প্রমানক হিসেবে আপনি ব্রাউজারে প্রদর্শিত 'অনলাইন দাখিলা'টি ডাউনলোড করে প্রিন্ট/সংরক্ষণ করতে পারবেন; একইভাবে অন্যান্য কার্ডের মাধ্যমে অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন।

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভূমি উন্নয়ন কর পেমেন্ট করার পদ্ধতি

আপনি যদি বিকাশের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে চান তাহলে প্রথমে আপনাকে মোবাইল ব্যাংক বিকাশ নির্বাচন করতে হবে। অত্পর 'পে উইথ বিকাশ' বাটন আসবে। এরপর যে মোবাইল নম্বর দিয়ে আপনার বিকাশ একাউন্ট নম্বরটি শূন্যস্থানে লিখতে হবে। 

অতপর 'কনফার্ম' বাটনে ক্লিক করতে হবে; এরপর উক্ত মোবাইলে একটি বিকাশ ভেরিফিকেশন কোড দেখা যাবে এবং উক্ত বিকাশ ভেরিফিকেশন কোড প্রদান করে 'কনফার্ম' বাটনে ক্লিক করতে হবে এবং আপনাকে বিকাশের পিন কোড প্রদান করতে হবে; অতপর কনফার্ম বাটনে ক্লিক করতে হবে; এভাবে বিকাশ মোবাইল ব্যাংককিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন হবে; অতপর পেমেন্ট সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে আপনার 'অনলাইন দাখিলা' ব্রাউজারে প্রদর্শিত হবে; ভূমি উন্নয়ন কর পরিশোধ করা হয়েছে মর্মে প্রমানক হিসেবে আপনি ব্রাউজারে প্রদর্শিত 'অনলাইন দাখিলা'টি ডাউনলোড করে প্রিন্ট/সংরক্ষণ করতে পারবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম