Logo
Logo
×

সোশ্যাল মিডিয়া

ডা. জাফরুল্লাহ ভারতের আগ্রাসনের বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন: আসিফ নজরুল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৪, ০৪:২৭ পিএম

ডা. জাফরুল্লাহ ভারতের আগ্রাসনের বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন: আসিফ নজরুল

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী ছিল গতকাল বৃহস্পতিবার। গত বছরের ১১ এপ্রিল তিনি মারা যান। তাকে স্মরণ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল। 

নিজের ভেরিফায়েড পেজে আসিফ নজরুল লেখেন, আমাদের প্রিয় মানুষটির (ডা. জাফরুল্লাহ চৌধুরী) প্রথম মৃত্যুবার্ষিকী ১১ এপ্রিল। তিনি ছিলেন আমার মতো লাখো দেশপ্রেমিক মানুষের জন্য অনুকরণীয় একজন ব্যক্তি। প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা ধারণ করতেন। এজন্য ভুয়া ভোট, গুম-খুন, দুর্নীতি, বিচার ব্যবস্থাপনার সমস্যা আর ভারতের আগ্রাসনের বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন। ইনশাআল্লাহ, একদিন এই মহান মানুষটির কথা পাঠ্যপুস্তকে পড়বে আমাদের শিশুরা। আল্লাহর কাছে আমরা উনার মাগফিরাতের জন্য দোয়া করি।

আরও পড়ুন: আরও আগে মহানবীর জীবনী না পড়ে বড় ভুল করেছি: আসিফ নজরুল

প্রসঙ্গত, ১৯৭১ সালে জাফরুল্লাহ চৌধুরী যুক্তরাজ্য থেকে দেশে ফিরে ভারতের আগরতলায় গেরিলা প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি বাংলাদেশ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে তা পরিচালনা করেন।

মুক্তিযুদ্ধের পর সেই হাসপাতালের নামেই একটি প্রতিষ্ঠান গড়তে চেয়েছিলেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে আলোচনা করে নাম ঠিক করেন গণস্বাস্থ্য কেন্দ্র।

হাসপাতালের পাশাপাশি ওষুধ উৎপাদনকারী কোম্পানিও গড়েছেন জাফরুল্লাহ চৌধুরী। ১৯৮২ সালে দেশে প্রথমবারের মতো ঔষধ নীতি প্রণয়নেও তার ভূমিকা ছিল।

আরও পড়ুন: ‘রাজনীতিবিদদের থেকে পুলিশের ওসি অনেক পাওয়ারফুল’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম