Logo
Logo
×

অর্থনীতি

শেয়ারবাজারে বড় দরপতন, বিক্ষোভ বিনিয়োগকারীদের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ১১:৪৬ পিএম

শেয়ারবাজারে বড় দরপতন, বিক্ষোভ বিনিয়োগকারীদের

শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৪৭টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দিনশেষে ডিএসইর সূচক কমেছে ১৩২ পয়েন্ট এবং বাজার মূলধন কমেছে ৮ হাজার কোটি টাকা। কমেছে লেনদেন। আর এমন একদিন বাজারে এভাবে দরপতন হলো, যার আগের দিন বেক্সিমকোর শেয়ারে কারসাজিতে জড়িতদের ৪২৮ কোটি টাকা জরিমানা করা হয়। মঙ্গলবার এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এদিকে দরপতনের প্রতিবাদে ডিএসইর সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিনিয়োগকারীদের একটি সংগঠন। এ সময়ে তারা বিএসইসির বর্তমান চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকছুদের পদত্যাগ দাবি করেন। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে- ডিএসইতে বুধবার ৩৯৮টি কোম্পানির ১৬ কোটি ৬৮ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৪৪০ কোটি ৮৩ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ২৯টি কোম্পানির শেয়ারের, কমেছে ৩৪৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ১৩২ পয়েন্ট কমে ৫ হাজার ৪৫৩ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ৫১ পয়েন্ট কমে ১ হাজার ৯৮৮ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইএস শরিয়াহ সূচক ৩২ পয়েন্ট কমে ১ হাজার ২১৯ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজার মূলধন আগের দিনের চেয়ে কমে ৬ লাখ ৭২ হাজার কোটি টাকায় নেমে এসেছে। এর আগের দিন বাজার মূলধন ছিল ৬ লাখ ৮০ হাজার কোটি টাকা। ফলে বাজার মূলধন একদিনে ৮ হাজার কোটি টাকা কমল। 

এদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেনে কারসাজির ঘটনায় ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মঙ্গলবার ৪২৮ কোটি ৭ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। দেশের শেয়ারবাজারের ইতিহাসে কারসাজির বিরুদ্ধে এটি সবচেয়ে বড় জরিমানা। কোম্পানিটির মালিক সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা বহুল সমালোচিত ব্যবসায়ী সালমান এফ রহমান। এরপরই বাজারে বড় ধরনের প্রভাব পড়ল। 

অন্যদিকে বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকছুদের পদত্যাগের দাবিতে বুধবার ডিএসইর সামনে বিক্ষোভ করেছে বিনিয়োগকারীদের একটি সংগঠন। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে মতিঝিলে ডিএসইর পুরাতন ভবনের সামনের রাস্তায় এ বিক্ষোভ ও মানববন্ধন করা হয়। এ সময়ে বক্তারা বলেন, পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। ফলে দেওয়ালে বিনিয়োগকারীদের পিঠ ঠেকে গেছে। এখন বিনিয়োগকারীদের একটাই দাবি, বিএসইসির নতুন চেয়ারম্যানকে পদত্যাগ করতে হবে। একই সঙ্গে আমরা সরকারের কাছে দুই স্টক এক্সচেঞ্জ বাদ দিয়ে একটি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ গঠনের দাবি জানাচ্ছি।

শীর্ষ দশ কোম্পানি : বুধবার ডিএসইতে যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি  লেনদেন হয়েছে সেগুলো হলো-গ্রামীণফোন, লিন্ডে বিডি, ব্র্যাক ব্যাংক, সোনালি আঁশ, ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, মবিল যমুনা, এডিএন টেলিকম ও ইবনেসিনা ফার্মা। ডিএসইতে বুধবার যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো-দেশ গার্মেন্ট, ফেডারেল ইন্স্যুরেন্স, আফতাব অটোমোবাইলস, সোশ্যাল ইসলামী ব্যাংক, মেঘনা সিমেন্ট, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এডিএন টেলিকম, আমান কটন, জিআইবি ও ডিবিএইচ প্রথম মিউচুয়াল ফান্ড। অন্যদিকে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো, ফু-ওয়াংফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, গ্লোবাল ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, এসোসিয়েটেড অক্সিজেন, বাংলাদেশ শিপিং করপোরেশন, এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স, ডমিনেজ স্টিল, জিএসপি ফাইন্যান্স ও শাইন পুকুর সিরামিকস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম