Logo
Logo
×

দ্বিতীয় সংস্করণ

শেয়ারবাজারে বিশৃঙ্খলা

সংবাদ সম্মেলন থেকে চলে গেলেন বিএসইসির চেয়ারম্যান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সংবাদ সম্মেলন থেকে চলে গেলেন বিএসইসির চেয়ারম্যান

শেয়ার বাজার

সাংবাদিকদের প্রশ্নের মুখে সংবাদ সম্মেলন ছেড়ে দ্রুত চলে গেলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খোন্দকার রাশেদ মাকছুদ। সাংবাদিকরা বেশ কিছু বিষয়ে বিএসইসির চেয়ারম্যানের কাছে ব্যাখ্যা চান। এর মধ্যে রয়েছে- সাংবাদিকদের বিএসইসিতে প্রবেশে নিধেষাজ্ঞা আরোপ, সাম্প্রতিক সময়ে স্টক এক্সচেঞ্জের পর্ষদ নিয়ে তিনবার সিদ্ধান্ত পরিবর্তন, বিএসইসির কমিশনার ড. তারিকুজ্জামানকে পদত্যাগে বাধ্য করা এবং বাজারের স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক না করে এককভাবে স্বৈরাচারী সিদ্ধান্ত গ্রহণ। এসব বিষয়ে একাধিক সাংবাদিক প্রশ্ন করলে সুনির্দিষ্ট কোনো উত্তর দেননি তিনি। পরে চেয়ারম্যান দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। তখন অন্য কমিশনাররাও চলে যান।

প্রসঙ্গত, রোববার বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল বিএসইসির কার্যালয়ে বৈঠক করেন। বৈঠকের পর বেলা ১২টায় বিএসইসির কার্যালয়ে প্রেস ব্রিফিং ডাকে বিএসইসি। এ সময়ে চেয়ারম্যানের সঙ্গে অন্য কমিশনাররাও উপস্থিত ছিলেন। শুরুতে চেয়ারম্যান বলেন, বিশ্বব্যাংকের প্রতিনিধিদের কাছে বিএসইসির সার্ভেইল্যান্স সফটওয়্যার (গোপন নজরদারির প্রযুক্তি) নিয়ে কথা হয়েছে। আমাদের সার্ভেইল্যান্স ২০১২ সালে কেনা হয়। এটির আধুনিকায়ন দরকার। এ ব্যাপারে বিশ্বব্যাংক সহায়তা দেবে।

এরপর সাংবাদিকদের প্রশ্ন ছিল বিএসইসিতে সাংবাদিকদের প্রবেশে কেন কড়াকড়ি আরোপ করা হলো। জবাবে চেয়ারম্যান বলেন, প্রত্যেক প্রতিষ্ঠানের সিস্টেম আছে। তাই সিস্টেমে আসতে হবে। সাংবাদিকরা আগের কমিশন এবং অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে তুলনা করলে তিনি বলেন, এ ব্যাপারে পরে কথা বলব।

সাংবাদিকদের পরবর্তী প্রশ্ন ছিল বিএসইসির কমিশনার এটিএম তারিকুজ্জামানকে আপনি (বিএসইসির চেয়ারম্যান) দায়িত্ব থেকে সরিয়ে পদত্যাগে বাধ্য করেছেন। জবাবে চেয়ারম্যান বলেন, কিছু কাজ মন্ত্রণালয়ের সঙ্গে কো-অর্ডিনেটর হয়ে করতে হয়। এই বিষয়ে পাবলিকলি কিছু বলার বিষয় নেই। মন্ত্রণালয়ের নির্দেশে এই কাজ করা হয়েছে। এ সময় মন্ত্রণালয়ের নির্দেশ মানলে বিএসইসি কীভাবে স্বাধীন সংস্থা এবং স্বাধীনভাবে কাজ করতে পারছে কিনা এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, আমার একটি মিটিং আছে সেখানে যেতে হবে।

তখন সাংবাদিকরা একাধিক প্রশ্ন করতে থাকলে দ্রুত বিএসইসি ত্যাগ করে বেরিয়ে যান চেয়ারম্যান। দেশের শেয়ারবাজারে ইতিহাসের এ ধরনের ঘটনা এই প্রথম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম