Logo
Logo
×

রাজস্ব

রিটার্ন জমার সময় এক মাস বাড়ানোর আহ্বান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ নভেম্বর ২০২৩, ১০:০৫ পিএম

রিটার্ন জমার সময় এক মাস বাড়ানোর আহ্বান

প্রতীকী ছবি

ব্যক্তি শ্রেণির করদাতাদের রিটার্ন জমার সময় এক মাস বাড়ানোর আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। 

রোববার জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এ বিষয়ে চিঠি দিয়েছে সংগঠনটি। 

চিঠিতে বলা হয়েছে, নতুন আয়কর আইন প্রতিপালন ও পরিপত্র বিলম্বে প্রকাশের কারণে করদাতারা প্রস্তুতি নিতে তেমন সময় পাননি। অন্যদিকে রাজনৈতিক পরিস্থিতি ও আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে অনেক করদাতার পক্ষেই ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দেওয়া সম্ভব হবে না। এ কারণে রিটার্ন জমার মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর আহ্বান জানানো হয়েছে চিঠিতে। 

নতুন আয়কর আইন অনুযায়ী, করদাতাদের ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমার বাধ্যবাধকতা রয়েছে। করদাতারা চাইলে এ সময়ের পরও রিটার্ন জমা দিতে পারবেন। তবে ৩০ নভেম্বরের পরে রিটার্ন জমা দিলে বিনিয়োগজনিত কর রেয়াত পাবেন না করদাতারা এবং বিলম্ব সুদ ও জরিমানা দিতে হবে। 

২ মাস চেয়েছে চট্টগ্রাম চেম্বার : চট্টগ্রাম ব্যুরো জানায়, ২০২৩-২৪ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ২ মাস বৃদ্ধির আহ্বান জানিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ওমর হাজ্জাজ। বুধবার জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে পাঠানো এই চিঠির মাধ্যমে এই আহ্বান জানান তিনি। চিঠিতে কর দিবসের সময়সীমা ৩০ নভেম্বরের পরিবর্তে ৩১ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধির জন্য চট্টগ্রাম চেম্বারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম