Logo
Logo
×

অর্থনীতি

অভিযোগের প্রেক্ষাপটে যে বক্তব্য দিল ভিএফএস গ্লোবাল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৪:২৫ পিএম

অভিযোগের প্রেক্ষাপটে যে বক্তব্য দিল ভিএফএস গ্লোবাল

ভিসাসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভিএফএস গ্লোবালের বিরুদ্ধে উঠা অভিযোগের বিষয়ে নিজেদের বক্তব্য উপস্থাপন করেছে কোম্পানিটি। মঙ্গলবার এক বিবৃতিতে নিজেদের বক্তব্য তুলে ধরেছে ভিএফএস গ্লোবাল। এতে বলা হয়-

১। ভিএফএস গ্লোবাল বিশ্বব্যাপী ৬৭টি সরকারের বিশ্বস্ত সহযোগী হিসেবে কেবলমাত্র ভিসা আবেদন প্রক্রিয়ার প্রাথমিক প্রশাসনিক কাজগুলো পরিচালনা করে থাকে।

২। যার মধ্যে রয়েছে দূতাবাস কর্তৃক চেকলিস্ট অনুযায়ী আবেদনপত্র এবং ডকুমেন্টেশন সংগ্রহ করা, যেখানে প্রযোজ্য সেখানে বায়োমেট্রিক্স নথিভুক্ত করা এবং দূতাবাস বা কনস্যুলেটের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া শেষে আবেদনকারীর পাসপোর্টে নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত করা।

৩। ভিএফএস গ্লোবাল অ্যাপয়েন্টমেন্ট স্লট নির্ধারণ করে না। এটা দূতাবাস কর্তৃক নির্ধারিত হয়।

৪। ভিসা আবেদনের জন্য সময় পাওয়া, অত্যাবশ্যকীয় কাগজপত্র, এবং ভিসা আবেদনের সিদ্ধান্ত সম্পূর্ণভাবে সংশ্লিষ্ট সরকারের বিবেচনার ওপর নির্ভর করে। প্রক্রিয়াকরণের সময়ও তাদের নিয়ন্ত্রণে থাকে। ভিএফএস গ্লোবালের এ বিষয়ে কোনো ভূমিকা নেই।

৫। ভিসা অ্যাপয়েন্টমেন্টগুলো www.vfsglobal.com এই ওয়েবসাইটে সম্পূর্ণ বিনামূল্যে ‘আগে আসলে, আগে পাওয়া যাবে’ নীতিতে পাওয়া যাবে।

৬। কোভিড মহামারি পরবর্তী সময়ে ভিসা অ্যাপয়েন্টমেন্ট প্রাপ্যতা সকল ভিসা ক্যাটগরিতে, এমনকি কর্মী ভিসা ক্যাটাগরিতেও সীমিত ছিল।

৭। অসাধু অপারেটর/কালোবাজারিরা এই অবস্থার অপব্যবহার করছে এবং অর্থের বিনিময়ে ভিসা অ্যপয়েন্টমেন্টের প্রতিশ্রুতি দিচ্ছে। ভিএফএস গ্লোবাল এমন অনেক জাল ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া একাউন্ট রিপোর্ট করেছে যেগুলো অর্থের বিনিময়ে অ্যাপয়েন্টমেন্ট দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে অথবা ভিএফএস গ্লোবালের ছদ্মবেশ ধারণ করে আবেদনকারীদের টাকা হাতিয়ে নিচ্ছে।

৮। একটি দায়িত্বশীল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে আমরা প্রতিনিয়ত ভিসা আবেদনকারীদের সচেতন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি যাতে করে তারা সতর্ক থাকেন এবং শেষ মুহূর্তের সমস্যা এড়াতে জলদি ভিসার জন্য আবেদন করেন।

৯। ৩১ মার্চ, ২০২৪ থেকে কার্যকর, নতুন ইমেইল ভিত্তিক অ্যাপয়েন্টমেন্ট বুকিং সিস্টেমের আওতায়, বৈধ Nulla Osta থাকা আবেদনকারীদের ইমেইলে তাদের অ্যাপয়েন্টমেন্টের তারিখ ও সময় জানানো হচ্ছে। Nulla Osta -এর বৈধতা ইতালীয় দূতাবাস যাচাই করে এবং অ্যাপয়েন্টমেন্টের সংখ্যাও তারাই নির্ধারণ করে।

১০। Nulla Osta পাওয়ার ছয় মাসের মধ্যে আবেদনকারী যদি সঠিকভাবে মেইল করেন তাহলে Nulla Osta বাতিল হয় না।

১১। ২রা মে, ২০২৪ থেকে, মোট ১০ হাজার ২৯টি অ্যাপয়েন্টমেন্ট আবেদন প্রক্রিয়াজাত করা হয়েছে, যার মধ্যে ৮ হাজার ৩৭৭টি অ্যাপয়েন্টমেন্ট আমাদের নতুন ইমেইল-ভিত্তিক সিস্টেমের মাধ্যমে সফলভাবে সম্পন্ন করা হয়েছে। সমস্ত ইমেইল প্রক্রিয়াকরণ অব্যাহত রয়েছে এবং অ্যাপয়েন্টমেন্ট স্লট বরাদ্দের জন্য নোটিফিকেশন পাঠানো অব্যাহত রয়েছে।

১২। সমস্ত আবেদনকারীকে ধৈর্য ধরতে হবে কারণ এখন পর্যন্ত প্রাপ্ত ইমেইলের সংখ্যা ৩০ হাজারের বেশি এবং দূতাবাস যথাযথ যাচাই এবং নিয়ন্ত্রণ প্রয়োগ করে এগুলো প্রক্রিয়াকরণ করছে। বিপুল সংখ্যক ইমেইলের কারণে, যার মধ্যে একই আবেদনকারীর একাধিক ইমেইল আইডি ব্যবহার করে একাধিক আবেদন জমা রয়েছে, সেগুলোর বাছাইকরণ প্রক্রিয়া প্রত্যাশিত সময়ের চেয়ে বেশি সময় নিচ্ছে, ফলে কাজে বিলম্ব হচ্ছে।

১৩। সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অ্যাপয়েন্টমেন্ট বুকিং ইমেইল পাওয়ার দিনে আবেদনকারীদের Nulla Osta এর মেয়াদ স্থগিত করা হবে এবং যদি ইমেইলটি যথাসময়ের মধ্যে পাঠানো হয় তবে এটির মেয়াদ উত্তীর্ণ হবে না। যারা অসম্পূর্ণ বা ভুল Nulla Osta জমা দিয়েছেন তারা অ্যাপয়েন্টমেন্ট পাবেন না, তবে তাদের নিয়োগকর্তাদের সাথে যোগাযোগ করার পরামর্শসহ একটি ইমেইল পাবেন।

১৪। অ্যাপয়েন্টমেন্ট গ্রহণের অন্য কোনো উপায় নেই, প্রক্রিয়াটি সম্পূর্ণ বিনামূল্যে। যারা ভিন্ন তথ্য পাচ্ছেন,  প্রতারণা বা অননুমোদিত মধ্যস্থতাকারীদের বিশ্বাস না করে, VFS Global এবং ইতালির দূতাবাসে রিপোর্ট করার জন্য অনুরোধ করা হচ্ছে।

প্রসঙ্গত, ভিসাসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভিএফএস গ্লোবালের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি এবং অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়ার অভিযোগ উঠেছে। শুধুমাত্র বাংলাদেশেই নয়- যুক্তরাজ্য, শ্রীলংকা, নাইজেরিয়াসহ বিশ্বের বহু দেশেই রয়েছে তাদের বিরুদ্ধে প্রতারণা ও জালিয়াতির অভিযোগ আছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম