Logo
Logo
×

রাজনীতি

দ্বিকক্ষ সংসদ ও মেয়াদ ৪ বছর করার প্রস্তাব ভিপি নুরের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ০৩:৫৩ পিএম

দ্বিকক্ষ সংসদ ও মেয়াদ ৪ বছর করার প্রস্তাব ভিপি নুরের

প্রধান উপদেষ্টার সঙ্গে গণঅধিকার পরিষদের বৈঠক

জাতীয় সংসদের মেয়াদ ৪ বছর করার প্রস্তাব করেছে গণঅধিকার পরিষদ। শনিবার প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাতে এ প্রস্তাব করেন সংগঠনটির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ সভাপতি নুরুল হক নুর।

 রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার মতবিনিময়ের অংশ হিসেবে শনিবার রাত সোয়া আটটায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় যান গণঅধিকার পরিষদের প্রতিনিধিরা। বৈঠক গণঅধিকার পরিষদের পক্ষ থেকে ১২ টি প্রস্তাব তুলে ধরা হয়। 

বৈঠকে অংশ নেন গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর, সাধারণ সম্পাদক রাশেদ খাঁন, যুগ্ম সম্পাদক হাসান আল মামুন, উচ্চতর পরিষদ সদস্য ফাতেমা তাসনিম ও নূরে এরশাদ সিদ্দিকী। 

গণঅধিকার পরিষদের ১২ প্রস্তাব-

১. অন্তর্বর্তী সরকারের কাজের পরিকল্পনা ও রোডম্যাপ প্রকাশ করা।

২. যেহেতু সংবিধান ও রাষ্ট্র সংস্কার অভ্যুত্থানের একটি মৌলিক ধারণা ও এ সময়ের অপরিহার্য বিষয় হয়ে উঠেছে। তাই গণহত্যায় জড়িত পতিত স্বৈরাচার ও তার দোসরদের বিচার এবং রাষ্ট্র সংস্কারের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া। 

৩. সরকারের কাজের সঙ্গে রাজনৈতিক দল ও জনসম্পৃক্ততা বাড়াতে আলোচনার মাধ্যমে দক্ষ, কর্মঠ ও অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে উপদেষ্টা পরিষদের পরিসর বাড়ানো। 

৪. শেখ হাসিনার ফ্যাসিবাদের আমলে দুর্নীতি, লুটপাট করে আঙ্গুল ফুলে কলাগাছ বনে যাওয়া মাফিয়া, অর্থপাচারকারী ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং গত ১৫ বছরে দেশ থেকে পাচার হয়ে যাওয়া অর্থ ফিরিয়ে আনতে কার্যকর পদক্ষেপ গ্রহণ। 

৫. সরকারি বিভিন্ন দপ্তরে গত ১৫ বছরে দলীয় বিবেচনায় নিয়োগ পাওয়া দলবাজ, দুর্নীতিবাজদের অপসারণের পাশাপাশি আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং সরকারি-আধা সরকারি চাকরিতে মেধা ও দক্ষতার ভিত্তিতে নিয়োগের সুস্পষ্ট নীতিমালা তৈরি ও নিয়োগ কমিশন গঠন করে প্রতিযোগিতার মাধ্যমে সব নিয়োগ প্রদান। 

৬. রদবদলের নামে ডিসি এসপিসহ পুলিশ ও প্রশাসনে আওয়ামী লীগকে পুনর্বাসনকারীদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ। 

৭. যুগের চাহিদাকে প্রাধান্য দিয়ে কর্মমুখী ও গবেষণা নির্ভর শিক্ষা ব্যবস্থার প্রণয়নে নতুন শিক্ষা কমিশন গঠন। 

৮. দুদক পুর্নগঠন করে উপযুক্ত ব্যক্তিদের সমন্বয়ে শক্তিশালী দুর্নীতি দমন কমিশন করা। 

৯.  যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধাসহ ইউরোপ ও অন্যান্য দেশে গার্মেন্টস ও পণ্য রপ্তানির সুযোগের সৃষ্টিরসহ নতুন শ্রমবাজার অনুসন্ধান করে "জি টু জি " পদ্ধতিতে বিদেশে দক্ষ শ্রমিক পাঠানো। 

১০. সিটিজেন চার্টার করে দ্রুত সময়ে সব ধরণের নাগরিক সেবা নিশ্চিত করা।

১১. দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ ও সংসদের মেয়াদ ৪ বছর করা। 

১২. যেসব বাংলাদেশের দূতাবাস নেই সেখানে দূতাবাস সেবা প্রদান ও আগামী নির্বাচনে প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম