Logo
Logo
×

রাজনীতি

ড. মোশাররফের ৭৯তম জন্মদিন আজ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ১২:৫১ এএম

ড. মোশাররফের ৭৯তম জন্মদিন আজ

বর্ষীয়ান রাজনীতিক, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭৯তম জন্মদিন আজ। তিনি ১৯৪৬ সালের ১ অক্টোবর কুমিল্লার দাউদকান্দি উপজেলার গয়েশপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

ড. মোশাররফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান, গবেষক, ভূ-বিজ্ঞানী, লেখক ও কলামিস্ট। 

বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মবহুল জীবনে তার ঝুলিতে অর্জনের ভান্ডার বিশাল। তিন মেয়াদে মন্ত্রী এবং চারবার সংসদ-সদস্য থাকাকালে নির্বাচনি এলাকায় দাউদকান্দি পৌরসভা ও নতুন উপজেলা তিতাস প্রতিষ্ঠা, মেঘনা উপজেলা বাস্তবায়নসহ যুগান্তকারী উন্নয়ন করেছেন। তামাক নিয়ন্ত্রণ আইন প্রণয়ন ও মৎস্য খাতসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য তিনি দেশ-বিদেশে স্বর্ণপদকসহ প্রচুর সম্মাননায় ভূষিত হয়েছেন।

নিজ জন্মদিনে এক প্রতিক্রিয়ায় ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, সর্বক্ষেত্রে বিপর্যস্ত দেশকে রক্ষায় আওয়ামী লীগ সরকারকে হটাতে দীর্ঘ ১৬ বছর আন্দোলন করেছি, অনেক নির্যাতিত হয়েছি।

তিনি বলেন, মাঝে অসুস্থ ছিলাম, সবার দোয়ায় সুস্থ হয়েছি। এখন রাষ্ট্রীয় শাসনব্যবস্থার এ পরিবর্তন দেখার সুযোগ দেওয়ার জন্য আল্লাহর কাছে শুকরিয়া জানাচ্ছি। তিনি বলেন, আজকের এ দিনে দাউদকান্দি, তিতাস, মেঘনা ও হোমনা উপজেলাবাসী, দেশ-বিদেশে অবস্থানরত বিএনপির নেতাকর্মীসহ দেশবাসীকে শুভেচ্ছা জানাচ্ছি। সবার কাছে দোয়া চাই। যাতে আগামী দিনগুলোয় দেশ ও জনগণের কল্যাণে নিয়োজিত থাকতে পারি। 

ড. মোশাররফ ‘মিথ্যা ও ষড়যন্ত্রমূলক’ রাজনৈতিক মামলায় ১৯৮৬, ১৯৯৬, ২০০৭, ২০১২ ও ২০১৪ সালে গ্রেফতার হয়ে প্রায় ৫ বছর কারাভোগ করেন। সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আহ্বানে সাড়া দিয়ে ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ছেড়ে বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত হন এবং দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সাল থেকে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য পদে রয়েছেন। ড. মোশাররফ বিএনপি সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন।

খন্দকার মোশাররফ হোসেনের লেখা ‘মুক্তিযুদ্ধে বিলাত প্রবাসীদের অবদান’, ‘প্লাবন ভূমিতে মৎস্যচাষ : দাউদকান্দি মডেল’, ‘সংসদে কথা বলা যায়’, ‘এই সময়ের কিছু কথা’, ‘ফখরুদ্দিন-মঈনউদ্দিনের কারাগারে ৬১৬ দিন’, ‘রাজনীতির হালচাল’, ‘সময়ের ভাবনা’, ‘জরুরি আইনের সরকারের দুই বছর (২০০৭ ও ২০০৮)’, ‘মূল্যবোধ অবক্ষয়ের খণ্ডচিত্র’, ‘প্রগতি ও সত্যের সন্ধানে’, ‘করোনাকালে বাংলাদেশ : সংক্রমণের দশ মাস’, ‘স্মৃতির অ্যালবাম’ এবং ‘আমার রাজনীতির রোজনামচা’ নামের ১৩টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম