Logo
Logo
×

রাজনীতি

নিজস্ব সংস্কৃতি আঁকড়ে ধরেই দাঁড়াতে হবে : শফিকুর রহমান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ১১:৪১ পিএম

নিজস্ব সংস্কৃতি আঁকড়ে ধরেই দাঁড়াতে হবে : শফিকুর রহমান

নিজস্ব বিশ্বাস ও সংস্কৃতিকে আঁকড়ে ধরেই বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান। শনিবার রাজধানীর কেন্দ্রীয় কচিকাঁচার মেলা মিলনায়তনে সাংস্কৃতিক ঐক্যফ্রন্ট আয়োজিত কবি, লেখক ও শিল্পী সমাবেশে তিনি এ মন্তব্য করেন। 

শফিকুর রহমান বলেন, বিশ্বাসের প্রকাশ হচ্ছে সংস্কৃতি। অতএব সংস্কৃতিকে বাদ দিয়ে বিশ্বাস নয়, আবার আমার বিশ্বাসকে দূরে রেখে সংস্কৃতি নয়। যারা নিজস্ব বিশ্বাস ও সংস্কৃতি ভুলে অন্যেরটা অনুসরণ করে তারা কোনো সময় অগ্রসর হতে পারে না। আত্মমর্যাদাবোধ সম্পন্ন জাতি হতে পারে না এবং তারা দেশ জাতিকে নেতৃত্ব দিতে ব্যর্থ হয়। তাই আমাদের নিজস্ব বিশ্বাস, সংস্কৃতি ও শিকড়কে আঁকড়ে ধরে জাতিকে নেতৃত্ব দিয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে আমাদের বিশ্বাসকে কেন্দ্র করেই আমাদের সংস্কৃতি আবর্তিত। আমাদের এই প্রিয় জন্মভূমি বাংলাদেশ বিভিন্ন ধর্ম ও বর্ণের মানুষের উন্মুক্ত আবাসভূমি। একটি বৈচিত্র্যময় মেলবন্ধন এ দেশে রয়েছে। এখানে আমরা সবাই সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। বিগত ছাত্র-জনতার আন্দোলনের পরেও আমরা দেখেছি, কোনো দুষ্টচক্র যেন এই সম্প্রীতির বন্ধনকে নষ্ট করতে না পারে, সেজন্য দেশের সব মন্দির, চার্চ, গির্জাগুলো মাদ্রাসার ছাত্র ও ইসলামী দলের নেতাকর্মীরা দিন ও রাত পাহারা দিয়ে সুরক্ষার ব্যবস্থা করেছে। 

জামায়াতের আমির বলেন, কিছু দুষ্কৃতকারী অপরাধ সংঘটিত করে বৃহৎ গোষ্ঠীর ওপরে দোষ চাপিয়ে দিতে চায়, সেসব সন্ত্রাসীদের মোকাবিলায় সাংস্কৃতিকভাবে আমাদেরকে দৃঢ়তা প্রদর্শন করে সবার অন্তরে স্থান করে নিতে হবে।

সম্প্রতি আমরা সব ধর্মের মানুষের সঙ্গে মতবিনিময় করেছি। আমরা বলেছি, আমাদের পরিচয় আমরা বাংলাদেশি, সবাই মিলে সুখে-শান্তিতে আমরা বাংলাদেশে বসবাস করতে চাই। 

কবি মোশাররফ হোসেন খানের সভাপতিত্বে এবং সাংস্কৃতিক ঐক্যফ্রন্টের সেক্রেটারি মাহবুব মুকুলের সঞ্চালনায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের আমির নূরুল ইসলাম বুলবুল, নায়েবে আমির অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন, সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ, সহকারী সেক্রেটারি দেলাওয়ার হোসেন, মুহা. কামাল হোসাইন প্রমুখ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম