Logo
Logo
×

রাজনীতি

প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাতে এবি পার্টির ১০ দফা হস্তান্তর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৪, ১২:৩৫ এএম

প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাতে এবি পার্টির ১০ দফা হস্তান্তর

ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের অভিযোগ তদন্তের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন আমার বাংলাদেশ (এবি) পার্টির নেতারা। 

প্রয়োজনে একজন হিন্দু ধর্মাবলম্বী বর্তমান বা সাবেক বিচারপতিকে সেই কমিশনের প্রধান করা যেতে পারে বলেও তারা পরামর্শ দেন। 

সোমবার সন্ধ্যা ৬টায় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসের সঙ্গে সাক্ষাতকালে এবি পার্টির নেতারা এ পরামর্শ দেন।

এদিন প্রধান উপদেষ্টার আমন্ত্রণে এবি পার্টিসহ ৪টি রাজনৈতিক দলের নেতাদের এক যৌথ বৈঠকে নিজেদের মতামত দেন এবি পার্টি নেতারা। 

এ সময়, ১৫ আগস্ট সম্পর্কে এবি পার্টির অভিমত জানতে চাওয়া হলে তারা বলেন, কোনো গণপ্রজাতন্ত্রে ব্যক্তি কেন্দ্রিক দিবস বা সাধারণ ছুটি ঘোষণা অনুচিত, এটা মুক্তিযুদ্ধের ঘোষণাপত্রের পরিপন্থি। 

এবি পার্টি মনে করে, জাতীয় ব্যক্তিত্বদের অবদান স্মরণ করার আনুষঙ্গিক ব্যবস্থা থাকতে পারে। কিন্তু এ রাষ্ট্র কোনো একক ব্যক্তির অবদান নয়। কোনো ব্যক্তিকে অতিমাত্রায় পূজনীয় আকারে হাজির করলে আদতে তার অসম্মান ও পতন অনিবার্য হয়ে দাঁড়ায়। 

এবি পার্টির নেতারা আরও বলেন, এ অন্তবর্তী সরকার অন্য যে কোনো সরকারের চেয়ে ভিন্নতর। এটা একটি অসাধারণ সরকার, যা গণঅভ্যুত্থান এবং স্বৈরাচারী শাসনের পতনের পর দায়িত্ব নিয়েছে। 

আলোচনা শেষে এবি পার্টির নেতারা প্রধান উপদেষ্টার কাছে প্রত্যাশা, দাবি ও অঙ্গীকার সম্বলিত ১০ দফা লিখিত প্রস্তাব হস্তান্তর করেন।

এ সময় এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর নেতৃত্বে দলটির প্রতিনিধিদলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু ও যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ। 

বৈঠকে আরও উপস্থিত ছিলেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল, অ্যাডভোকেট আদিলুর রহমান খান ও ফরিদা আক্তার। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম