Logo
Logo
×

রাজনীতি

নির্বাচন কমিশনে আ.লীগ বিএনপি জাতীয় পার্টিসহ ২১ দলের হিসাব জমা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ১০:২০ পিএম

নির্বাচন কমিশনে আ.লীগ বিএনপি জাতীয় পার্টিসহ ২১ দলের হিসাব জমা

নিবন্ধিত রাজনৈতিক দলের গত পঞ্জিকা বছরের আয় ও ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে (ইসি) জমা দেওয়ার শেষ দিন আজ বুধবার। মঙ্গলবার পর্যন্ত নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, জাতীয় পার্টিসহ ২১টি দল তাদের হিসাব জমা দিয়েছে। বাকি দলগুলোর আজকের মধ্যে হিসাব জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

জাতীয় পার্টি ২০২৩ সালের আয়-ব্যয়ের হিসাব গতকাল ইসিতে জমা দিয়েছে। ওই বছরে দলের আয় হয়েছে ৩ কোটি ২২ লাখ ৭৯ হাজার ৮৩১ টাকা। আর ব্যয় হয়েছে ১ কোটি ১৩ লাখ ১৮ হাজার ৫২৫ টাকা। ডিসেম্বর পর্যন্ত দলের ব্যাংক অ্যাকাউন্টে জমা ছিল ২ কোটি ৯৬ লাখ ১৩ হাজার ৬ টাকা। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও বিরোধীদলীয় নেতার রাজনৈতিক সচিব অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঞার নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল নির্বাচন কমিশন সচিব শফিউল আজমের কাছে এই হিসাব জমা দেন। 

প্রতিনিধি দলে আরও ছিলেন চেয়ারম্যানের উপদেষ্টা খলিলুর রহমান খলিল, ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন ভূইয়া ও যুগ্ম-দপ্তর সম্পাদক মাহমুদ আলম।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, পূর্ববর্তী পঞ্জিকা বছরে দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে ইসির কাছে জমা দেওয়ার বিধান রয়েছে। কোনো দল পরপর তিন বছর হিসাব জমা দিতে ব্যর্থ হলে নিবন্ধন বাতিল করতে পারে ইসি।

গত বছরে আওয়ামী লীগের আয় ছিল ২৭ কোটি ১৪ লাখ ৪৫ হাজার টাকা। আর ব্যয় ছিল ৯ কোটি ৮৭ লাখ ৩৬ হাজার টাকা। অন্যদিকে বিএনপির আয় ছিল ১ কোটি ১০ লাখ ৮০ হাজার ১৫১ টাকা ও ব্যয় ছিল ৩ কোটি ৬৫ লাখ ২৩ হাজার ৯৭০ টাকা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম