Logo
Logo
×

রাজনীতি

‘দ্বিতীয় মুক্তিযুদ্ধেই সংকটের সমাধান হবে’

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪, ০৯:৩১ পিএম

‘দ্বিতীয় মুক্তিযুদ্ধেই সংকটের সমাধান হবে’

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, রাষ্ট্র থেকে জনগণকে বিচ্ছিন্ন করার মধ্য দিয়ে জাতীয় জীবনে যে গভীর সংকটের উদ্ভব ঘটেছে, সেই সংকটের একমাত্র সন্তোষজনক সমাধান দিতে পারে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’। 

আইনগতভাবে এবং নৈতিকভাবে ধ্বংসপ্রাপ্ত রাষ্ট্রকে পুনরুদ্ধার করা সহজ কোনো সমীকরণ নয়। গত দেড় দশক ধরে নির্বাচনবিহীন ক্ষমতা দখল- জনগণ এবং রাষ্ট্রকে অনিরাপদ করে ফেলেছে। বারবার ভোটাধিকার আত্মসাৎ করায় এবং সরকারের অন্যায়, অবিচার, অপশাসন অব্যাহত থাকায় জনগণের মাঝে অবর্ণনীয় ক্রোধ এবং আক্রোশের জন্ম দিচ্ছে। জনগণের এই ক্রোধ ও আক্রোশকে গণঅভ্যুত্থানে রূপান্তরিত করাই রাজনৈতিক দলের কর্তব্য। 

‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ এখন অনিবার্য বাস্তবতা, এর রাজনৈতিক ও নৈতিক যুক্তি ক্রমাগতভাবে জোরালো হয়ে উঠছে। ন্যায্য এবং মর্যাদাপূর্ণ রাজনৈতিক মীমাংসার জন্য, ফ্যাসিবাদী সরকারের পতন এবং ঔপনিবেশিক রাষ্ট্র ব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’কেই জাতীয় এজেন্ডায় পরিণত করতে হবে।

রোববার বগুড়া জেলা জেএসডি আয়োজিত প্রতিনিধি সভায় দলের সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রধান অতিথি হিসেবে উপরোক্ত বক্তব্য প্রদান করেন।

নগরীর সাতমাথার জেলা কার্যালয়ে মনিরুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির অন্যতম সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, সদস্য রেজাউল বারী দিপেন, জেলা সাধারণ সম্পাদক আবু জাফর, আজগর আলী আরজ, সালেহীন সাজ্জাদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, আলতাফ হোসেন, গৌতম কুমার শীল, আবদুল মান্নান, মির্জা সেলিম রাজা প্রমুখ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম