Logo
Logo
×

রাজনীতি

দ্রুত বিচার আইনে ক্ষমতাসীনদের মাশুল দিতে হবে: সাইফুল হক

Icon

যুগান্তর প্রতিবেদন  

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ০৭:১৪ পিএম

দ্রুত বিচার আইনে ক্ষমতাসীনদের মাশুল দিতে হবে: সাইফুল হক

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, রাজনৈতিক বিরোধীদের দমন করতেই দ্রুত বিচার আইনকে স্থায়ী করা হয়েছে। এর মাধ্যমে বিচারিক নিপীড়ন বাড়িয়ে তুলেছে। গণেশ উল্টে গেলে দ্রুত বিচার আইনে এখনকার ক্ষমতাসীনদেরকেই বেশি মাশুল দিতে হবে।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। 

মঙ্গলবার জাতীয় সংসদে তড়িঘড়ি করে দ্রুত বিচার আইনকে স্থায়ী করে আইন পাস করানো হয়েছে বলেও অভিযোগ করে তার নিন্দা জানান ওয়ার্কার্স পার্টির এই নেতা। 
 
সাইফুল হক বলেন, রাজনৈতিক বিরোধীদের দমন করতেই যে এই আইন পাস করানো হয়েছে তাতে কোনো সন্দেহ নেই। সাম্প্রতিক বছরগুলোতে দ্রুত বিচার আইন বিচারিক নিপীড়ন বাড়িয়ে তুলেছে। 

তিনি আরও বলেন, ইতোমধ্যে এ আইনের অপপ্রয়োগ ঘটিয়ে বিরোধী দলসমূহের শত শত নেতৃস্থানীয় ব্যক্তি ও সংগঠকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে। যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ না করে এ আইনকে রাজনৈতিক প্রতিপক্ষকে শাস্তি প্রদানের উদ্দেশ্যেই ব্যবহার করা হচ্ছে। মন্ত্রীদের বক্তব্যে তার পরোক্ষ স্বীকৃতিও রয়েছে। 

সাইফুল হক বলেন, বিচারিক আইনের বিলম্বিত দীর্ঘসূত্রিতা যেমন বিচারকে অনেক ক্ষেত্রে অপ্রাসঙ্গিক ও অপ্রয়োজনীয় করে তোলে, আবার উদ্দেশ্যপ্রণোদিত দ্রুত বিচার অবিচার ও প্রতিহিংসা উসকে দেয়।

ক্ষোভ প্রকাশ করে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক বলেন, বিএনপির শাসনামলে প্রণীত এ আইনে পরবর্তীতে বিএনপিকে বেশি মাশুল দিতে হয়েছে। ক্ষমতার গণেশ উল্টে গেলে এখনকার ক্ষমতাসীনদেরকেই হয়তো এ আইনে বেশি দুর্ভোগে পড়তে হবে। ইতিহাস থেকে কেউই শিক্ষা নেয় না। এ আইনের জন্য একদিন বর্তমান ক্ষমতাসীনদেরকেই বেশি পস্তাতে হবে। দ্রুত বিচারিক হয়রানির উদ্দেশ্যে প্রণীত আইন প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম