Logo
Logo
×

রাজনীতি

‘আ.লীগ মনে করে এক্সপোর্ট বন্ধ হলে বাইডেন-ট্রাম্পও পরিধানের পোশাক পাবে না’ 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ০১:৪৯ পিএম

‘আ.লীগ মনে করে এক্সপোর্ট বন্ধ হলে বাইডেন-ট্রাম্পও পরিধানের পোশাক পাবে না’ 

ডোনাল্ড ট্রাম্প, জো বাইডেন ও গোলাম মাওলা রনি। ফাইল ছবি

দ্বাদশ সংসদ নির্বাচনের পর মন্ত্রিসভা গঠিত হয়েছে। এমনকি শপথের পর ইতোমধ্যে পৃথক পৃথক মন্ত্রণালয়ের দায়িত্বও নিয়েছেন মন্ত্রীরা। রোববার থেকে অফিস শুরু করেছেন তারা। 

এদিকে এই নির্বাচনে অংশ না নেওয়া বিএনপি সমমনা দলগুলো এখনো নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছে। পাশাপাশি তারা কর্মসূচি অব্যাহত রেখেছে।  

অন্যদিকে বিরোধী দলের কর্মসূচি ও আন্তর্জাতিক কোনো চাপকে গুরুত্বসহকারে দেখছেন না মন্ত্রিসভার সদস্যরা।     

দেশের সমসাময়িক ইস্যু নিয়ে যমুনা টেলিভিশনের টকশোতে অংশ নিয়েছিলেন রাজনীতি বিশ্লেষক ও সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি।  

আরও পড়ুন: ইনশাআল্লাহ একদিন আপনারা জয়ী হবেন: ড. আসিফ নজরুল

এ সময় সাবেক এই সংসদ সদস্যের কাছে জানতে চাওয়া হয়, গাজীপুর-১ আসন থেকে নির্বাচিত এমপি আ ক ম মোজাম্মেল হক মন্ত্রিসভায় ডাক পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় বলেন, আমরা স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। আমাদের দেশে কী হবে তার সিদ্ধান্ত আমরা নেব, জনগণ নেবে। কে কী বলল তা দেখার প্রয়োজন আমাদের নেই। 

তিনি বলেন, আমাদের যুক্তরাষ্ট্র স্যাংশন দেবে? আমিই তাদের স্যাংশন দিয়ে দেব, তাদের সঙ্গে বাণিজ্য করব না, অসুবিধা কী? 

মন্ত্রীর এমন বক্তব্যকে কীভাবে দেখছেন আপনি? 

আরও পড়ুন: এটা সংসদ নির্বাচন নয়, আ.লীগের দলীয় কাউন্সিল: ব্যারিস্টার পার্থ

জবাবে রনি বলেন, উনাকে ধন্যবাদ। উনি সত্য কথা বলেছেন। উনার বক্তব্যের মধ্যে আওয়ামী লীগের যে চরিত্র, সেটি ফুটে উঠেছে। শুধু উনিই নয়, আওয়ামী লীগের অনেকেই চায় যে, আমেরিকাকে একটা নিষেধাজ্ঞা দেওয়া হোক। এর কারণ হলো— আমেরিকার মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা অধিকাংশই বাংলাদেশের পোশাক পরিধান করেন। আর যুক্তরাষ্ট্রে ৪০ শতাংশ পোশাক বাংলাদেশ থেকে যায়।  

আওয়ামী লীগের অনেক নেতা মনে করে যে, আমরা গার্মেন্টস এক্সপোর্ট বন্ধ করে দিলে মার্কিনরা জামাকাপড় পরতে পারবেন না। তারা মনে করে বাইডেন-ট্রাম্পও হয়তো পোশাক পরিধান করতে পারবেন না। 

‘বাইডেন তখন বাংলাদেশে এসে গণভবনে প্রবেশ করার চেষ্টা করবেন, এমনকি সেখানে প্রবেশ করতে না পারলে; মোজাম্মেল হকের সঙ্গে সাক্ষাতের চেষ্টা করবেন। সেটিও সম্ভব না হলে, এ দেশের অনেক লোকের সহায়তা নিয়ে মোজাম্মেলের মনোরঞ্জন করার চেষ্টার করবেন এমনটিই ভাবে আওয়ামী লীগের লোকজন। ’

তিনি আরও বলেন, আওয়ামী লীগের লোকেরা মনে করে, যুক্তরাষ্ট্রকে বাংলাদেশ নিষেধাজ্ঞা দিলেই সঙ্গে সঙ্গে পিটার ডি হাসের চাকরি চলে যাবে।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম