Logo
Logo
×

রাজনীতি

বঙ্গবন্ধু ফাঁসি হওয়ার পর একদিনেই অব্যাহতি পান: রাজ্জাক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ০৪:১১ পিএম

বঙ্গবন্ধু ফাঁসি হওয়ার পর একদিনেই অব্যাহতি পান: রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। ফাইল ছবি

বিএনপির সব নেতাদের এক রাতে মুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

তিনি বলেছেন, বিএনপিকে নিয়ে যা বলেছি, কোনো ভুল বলি নাই, যা বলছি সব ঠিকই বলেছি। তবে বক্তব্যের সবটুকু তো প্রচার হয় নাই। আমরা সব সময় চেয়েছি বিএনপিসহ সব দল নির্বাচনে আসুক। কিন্তু সংবিধানের বাইরে করার কিছু করার নেই।

সোমবার বিএনপিকে নিয়ে আলোচিত বক্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে এসব কথা বলেন কৃষিমন্ত্রী। 

আরও পড়ুন: একরাতে সব নেতাকে মুক্তির প্রস্তাবেও রাজি হয়নি বিএনপি: কৃষিমন্ত্রী

তিনি বলেন, আওয়ামী লীগ আন্তরিকভাবে চেয়েছে বিএনপি নির্বাচনে আসুক। আর তারা (বিএনপি) সব সময় চেয়েছে নির্বাচন বানচাল করতে। নির্বাচনে এলে আইনি প্রক্রিয়ায় বিএনপি নেতাদের ছাড়ার উদ্যোগ নিতো নির্বাচন কমিশন।

বঙ্গবন্ধুর আগরতলা মামলার উদাহরণ টেনে কৃষিমন্ত্রী বলেন, রাজনৈতিক মামলা ছেড়ে দেওয়া যায়। বঙ্গবন্ধু ফাঁসি হয়ে যায়, একদিনেই তিনি সেই মামলা থেকে অব্যাহতি পাননি? প্রশ্ন রাখেন তিনি।

প্রসঙ্গত, সম্প্রতি বেসরকারি একটি টেলিভিশনের সাক্ষাতকারে ড. আব্দুর রাজ্জাক জানান, সহিংসতা আটকাতে পরিকল্পিতভাবেই জেলে পুরে রাখা হয়েছে বিএনপি নেতাকর্মীদের।

তিনি বলেন, ২০ হাজার নেতাকর্মীদের গ্রেফতার না করলে কি আর এই হরতালের দিন গাড়ি চলতো? গণগ্রেফতার ছাড়া আমাদের কোনো গত্যন্তর ছিল না। যেটাই করা হয়েছে আমরা চিন্তা-ভাবনা করেই করেছি।

তবে কী সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিতে কিছুই করেনি আওয়ামী লীগ? ড. রাজ্জাক জানান, বিএনপিকে ভোটে আনার সব চেষ্টাই হয়েছে। এক রাতেই সব নেতার মুক্তির প্রস্তাবেও রাজি হয়নি দলটি।

তিনি বলেন, তারা যদি নির্বাচনে আসে তবে নির্বাচন পিছিয়ে দেওয়া হবে- এমন কথা নির্বাচন কমিশন থেকে তাদের বারবার বলা হয়েছে। শুধু পিছিয়ে দেওয়া না, বলা হয়েছিল যে- সবাইকে জেল থেকে মুক্ত করা হবে। তাদের জেলে না রাখলে দেশ অচল হয়ে যাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম