Logo
Logo
×

রাজনীতি

আইজিপি কার্যালয় অভিমুখে বিএনপিপন্থী আইনজীবীদের পদযাত্রায় বাধা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৩, ১০:৩৬ পিএম

আইজিপি কার্যালয় অভিমুখে বিএনপিপন্থী আইনজীবীদের পদযাত্রায় বাধা

বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা ও হেফাজতে নির্যাতনের প্রতিবাদে পদযাত্রা করেছে বিএনপি নেতৃত্বাধীন আইনজীবীদের মোর্চা ইউনাইটেড ল’ইয়ারস ফ্রন্ট (ইউএলএফ)। রোববার সুপ্রিমকোর্ট বার থেকে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কার্যালয় অভিমুখে আইনজীবীদের পদযাত্রা শুরু হয়। এতে বাধা দেয় পুলিশ। 

এদিন দুপুরে অনুষ্ঠিত পদযাত্রায় কয়েকশ আইনজীবী অংশ নেন। বেলা সোয়া ১টার দিকে মাজার গেট এলাকায় আইনজীবীদের পদযাত্রায় ব্যারিকেড দেয় পুলিশ। তারা আইনজীবীদের আইজিপি ভবন অভিমুখে যাত্রা করতে দেয়নি। সেখানে বাধা পেয়ে আইনজীবীরা ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে সরকারবিরোধী স্লোগান দেন।

এ সময় আইনজীবীদের উদ্দেশে বিএনপির আইন সম্পাদক ও ইউএলএফের প্রধান সমন্বয়ক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, বিরোধী দলের নেতাকর্মীদের দমনপীড়ন করে দেশের মানুষের বিরুদ্ধে অবস্থান নিয়েছে পুলিশ।  পুলিশ আজ বিএনপি ও বিরোধী দলমত দমনের বাহিনীতে পরিণত হয়েছে। 

তিনি বলেন, বিএনপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে আগ্রাসী মনোভাবের কারণে আজ সারা দেশে গায়েবি মামলা করা হচ্ছে। মৃত ও বিদেশে অবস্থানকারী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। জেলগেট থেকে বের হওয়ার পর অন্য মামলায় তাদের গ্রেফতার করা হচ্ছে। পুলিশ আজ তার স্বকীয়তা হারিয়েছে। পূর্বপরিকল্পিত কর্মসূচিতে বাধা দেওয়া হয়েছে। আমাদের আইনি অধিকার থেকে বঞ্চিত করেছে। আমরা পাঁচ সদস্যের প্রতিনিধিদল আইজিপি কার্যালয়ে যাচ্ছি। আইজিপির কাছে স্মারকলিপি জমা দেওয়া হবে।

এরপর আইজিপির কাছে স্মারকলিপি জমা দিতে যান ইউএলএফের কনভেনর ও বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, কো-কনভেনর সিনিয়র আইনজীবী সুব্রত চৌধুরী, সুপ্রিমকোর্ট বার এডহক কমিটির আহ্বায়ক মহসিন রশিদ, সুপ্রিমকোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও সংগঠনটির প্রধান সমন্বয়ক ব্যারিস্টার কায়সার কামাল। দুপুর ২টা ৪০ মিনিটে আইজিপিকে স্মারকলিপি প্রদান করে ফিরে আসেন পাঁচ সদস্যের আইনজীবী প্রতিনিধিদল। 

এ সময় অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, দেশের মানুষ বর্তমান অবস্থা নিয়ে শঙ্কিত। আগামী নির্বাচন নিয়েও মানুষ শঙ্কিত। দেশের মানুষ এখন অত্যন্ত খারাপ অবস্থায় আছে। মামলার ভয়ে আছে। তিনি বলেন, দেশে এখন বিতর্কিত মামলা বেড়ে গেছে। আইন কমিশনের চেয়ারম্যান বলেছেন, অনেক রাজনৈতিক ও গায়েবি মামলায় আদালতগুলো ভরে গেছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম