Logo
Logo
×

রাজনীতি

ড. মোশাররফের ৭৮তম জন্মদিন আজ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৩, ০৪:২৬ এএম

ড. মোশাররফের ৭৮তম জন্মদিন আজ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭৮তম জন্মদিন আজ। ১৯৪৬ সালের ১ অক্টোবর কুমিল্লার দাউদকান্দি উপজেলার গয়েশপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। 

ড. মোশাররফ মুক্তিযুদ্ধের সংগঠক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সাবেক চেয়ারম্যান, ভূবিজ্ঞানী, লেখক, কলামিস্ট ও গবেষক।

বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মজীবনে তার অর্জনের ভান্ডার বিশাল। তিনি ১৯৬৪-৬৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম হলের এজিএস এবং ১৯৬৭-৬৮ শিক্ষাবর্ষে হাজী মুহাম্মদ মহসিন হলের ভিপি নির্বাচিত হন। 

১৯৭৯ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ডাকে সাড়া দিয়ে তিনি বিএনপিতে যোগ দেন। এরপর থেকে দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন। ১৯৯১ সালে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য তিনি ঢাবির শিক্ষকতা ছেড়ে দেন। 

১৯৯৪ সালে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য হন। ড. খন্দকার মোশাররফ কুমিল্লা-২ আসন থেকে চারবার সংসদ-সদস্য (এমপি) নির্বাচিত হন। তিনি ১৯৯১-৯৬ সময়ে বিএনপি সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদমন্ত্রী, ১৯৯৬ সালে স্বল্প মেয়াদে স্বরাষ্ট্রমন্ত্রী এবং ২০০১-০৬ সময়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। 

নিজ নামে প্রতিষ্ঠিত ড. মোশাররফ ফাউন্ডেশনের উদ্যোগে এলাকায় দুটি কলেজ, দুটি হাইস্কুল, একটি গার্লস হাইস্কুল, একটি দাখিল মাদ্রাসা ও এতিমখানা প্রতিষ্ঠা করেন। দুই পুত্র ও এক কন্যাসন্তানের জনক তিনি। ড. খন্দকার মোশাররফ হোসেনের লেখা ১৩টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। 

এগুলো হচ্ছে-‘মুক্তিযুদ্ধে বিলাত প্রবাসীদের অবদান’, ‘প্লাবণ ভূমিতে মৎস্য চাষ : দাউদকান্দি মডেল’, ‘সংসদে কথা বলা যায়’, ‘এই সময়ের কিছু কথা’, ‘ফখরুদ্দিন-মইন উদ্দিনের কারাগারে ৬১৬ দিন’, ‘রাজনীতির হালচাল’, ‘সময়ের ভাবনা’, ‘জরুরি আইনের সরকারের দুই বছর (২০০৭ ও ২০০৮)’, ‘মূল্যবোধ অবক্ষয়ের খণ্ডচিত্র’, ‘প্রগতি ও সত্যের সন্ধানে’, ‘করোনাকালে বাংলাদেশ : সংক্রমণের দশ মাস’, ‘স্মৃতির অ্যালবাম’ ও ‘আমার রাজনীতির রোজনামচা’।

খন্দকার মোশাররফের প্রেস সচিব শাহ আক্তারুজ্জামান জানান, জন্মদিনে ড. খন্দকার মোশাররফ হোসেন সশরীরে শুভেচ্ছা বিনিময় করবেন না। এ উপলক্ষ্যে কেক কাটবেন না। কোনো আনুষ্ঠানিকতাও নেই। সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসকের পরামর্শে পূর্ণ বিশ্রামে রয়েছেন। তিনি এখনো পুরোপুরি সুস্থ হননি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম