Logo
Logo
×

রাজনীতি

আত্মসমর্পণ করে জামিন চাইলেন বিএনপি নেতা আমান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৪ পিএম

আত্মসমর্পণ করে জামিন চাইলেন বিএনপি নেতা আমান

দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি নেতা আমানউল্লাহ আমান উচ্চ আদালতের নির্দেশে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছেন।

রোববার দুপুর সাড়ে ১২টায় ঢাকার বিশেষ জজ আদালত ১-এর বিচারক আবুল কাশেমের আদালতে তিনি আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।

আমানের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

এদিকে আমানের আত্মসমর্পণ কেন্দ্র করে ঢাকার জজকোর্ট প্রাঙ্গণে বিএনপি সমর্থিত আইনজীবী ও সমর্থকরা অবস্থান নেন। পাশাপাশি নিরাপত্তা জোরদার করতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

গত ৩ সেপ্টেম্বর এ মামলায় আদালতে আত্মসমর্পণের পর আমানের স্ত্রী সাবেরা আমানকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। একদিন পর সুপ্রিমকোর্টের চেম্বার জজ আদালত তার জামিন মঞ্জুর করেন। একই সঙ্গে আপিল বিভাগের পূর্ণাঙ্গ ও নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আগামী বছরের ১৫ জানুয়ারি দিন নির্ধারণ করেন। 

এর আগে গত ৭ আগস্ট বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে ২৮১ পৃষ্ঠার রায় প্রকাশ করা হয়। রায়ের অনুলিপি পৌঁছানোর ১৫ দিনের মধ্যে আমান দম্পতিকে বিচারিক (নিম্ন) আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়।

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আমান দম্পতির বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। ওই বছরের ২১ জুন বিশেষ জজ আদালতের রায়ে আমানকে ১৩ বছর ও সাবেরাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। পরে এ দম্পতি রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। ২০১০ সালের ১৬ আগস্ট হাইকোর্ট আপিল আবেদন মঞ্জুর করে তাদের খালাস দেন। 

আরও পড়ুন: থানায় ছাত্রলীগের কেন্দ্রীয় ২ নেতাকে নির্যাতন, যা বললেন ডিএমপি কমিশনার

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২৬ মে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করে মামলাটির পুনঃশুনানির নির্দেশ দেন আপিল বিভাগ। এরই ধারাবাহিকতায় গত ১৪ মে পুনঃশুনানি শেষ হয়। ৩০ মে হাইকোর্ট এ মামলায় আমানের ১৩ বছর ও সাবেরা আমানের তিন বছরের কারাদণ্ড বহাল রেখে আদেশ দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম