Logo
Logo
×

রাজনীতি

বঙ্গবন্ধু হত্যায় আওয়ামী লীগ অভিযুক্ত: রব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ১০:৪৭ পিএম

বঙ্গবন্ধু হত্যায় আওয়ামী লীগ অভিযুক্ত: রব

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, বঙ্গবন্ধু হত্যায় আওয়ামী লীগ এককভাবে অভিযুক্ত। এছাড়া কারাগারে জাতীয় চার নেতার হত্যা সংঘটিত হয়েছে আওয়ামী লীগ নেতার নির্দেশে। একদলীয় শাসনব্যবস্থা প্রবর্তন ও বাংলাদেশে প্রথম সামরিক শাসন জারি তাও আওয়ামী লীগের হাতে। ’৭৫-এর পটপরিবর্তনের অন্যতম দায় আওয়ামী লীগের।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ‘সিরাজুল আলম খান ও আগামীর বাংলাদেশ’ বিষয়ে এ সভার আয়োজন করে জেএসডি।

সভাপতির বক্তব্যে আ স ম রব বলেন, সিরাজুল আলম খান বাঙালির প্রাণপুরুষ। তিনি স্বাধীনতার সঙ্গে দেশ বিনির্মাণের স্বপ্নও দেখেছেন। ঔপনিবেশিক শাসনব্যবস্থার বিরুদ্ধে বিদ্রোহ করে জাতীয় সমাজতান্ত্রিক দল গঠন করেছিলেন।

তিনি বলেন, দেশ শাসনে রাজনৈতিক দলের সঙ্গে শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবী জনগোষ্ঠীর অংশীদারত্বের দাবি উত্থাপন করেছেন। শাসনতন্ত্র ও শাসনতান্ত্রিক রূপরেখা উপস্থাপন করেছেন। সিরাজুল আলম খানের রাজনৈতিক দর্শন ছাড়া আগামীর বাংলাদেশ বিনির্মাণের কোনো বিকল্প নেই।

সভায় বক্তব্য দেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনাইদ সাকি, জেএসডি নেতা তানিয়া রব, মোহাম্মদ সিরাজ মিয়া, অ্যাডভোকেট কেএম জাবির, কামাল উদ্দিন পাটোয়ারী, এসএম আনোয়ার হোসেন, অ্যাডভোকেট সৈয়দ ফাতেমা হেনা, মোশাররফ হোসেন, সামসুল আলম নিক্সন প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম