Logo
Logo
×

রাজনীতি

পদযাত্রার মাধ্যমে সরকার পতনের মেসেজ দিয়েছে জনগণ: আমির খসরু

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ১৯ জুলাই ২০২৩, ১০:৫৯ পিএম

পদযাত্রার মাধ্যমে সরকার পতনের মেসেজ দিয়েছে জনগণ: আমির খসরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বিএনপির এক দাবি ‘শেখ হাসিনা বিদায় হও।’ এ পদযাত্রার মাধ্যমে সরকার পতনের মেসেজ দিয়েছে জনগণ। আন্দোলন এমন পর্যায়ে যাবে, শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে শেখ হাসিনাকে বিদায় হতেই হবে।

তিনি বলেন, কেউ আক্রমণ না করলে আমরা সহিংসতায় যাব না। জনগণ আমাদের সঙ্গে আছে, তাই সহিংসতা হওয়ার সম্ভাবনা নেই। নগরের নূর মোহাম্মদ সড়ক থেকে শুরু নিউমার্কেট, কদমতলী হয়ে দেওয়ানহাট গিয়ে বিএনপির পদযাত্রা শেষ হয়। 

বুধবার বিকাল ৪টায় পদযাত্রা কর্মসূচি পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে আমির খসরু মাহমুদ চৌধুরী এসব কথা বলেন। নূর আহমদ সড়কের দলীয় কার্যালয় থেকে পদযাত্রা শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর মো. নাসির উদ্দিন, দলের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাসেম বক্কর, উত্তর জেলা বিএনপির আহবায়ক গোলাম আকবর খোন্দকার, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান প্রমুখ বক্তব্য রাখেন।

বিকাল ৩টায় কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও এর আগে থেকেই নগরী ও জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা গাড়ি নিয়ে। আশপাশের ইউনিটের কর্মীরা হেঁটে মিছিল নিয়ে দলীয় কার্যালয়ে আসেন। বিকাল সাড়ে ৩টার মধ্যেই দলীয় কার্যালয় চত্বর ও নূর আহমদ সড়কের একাংশ কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

এখানে সংক্ষিপ্ত সমাবেশ শেষে বিশাল পদযাত্রা নিউমার্কেট, কদমতলী হয়ে দেওয়ানহাট গিয়ে শেষ হয়। বিকাল ৫টার দিকে বিএনপি কর্মীরা ফিরে যাওয়ার সময় লালখানবাজার এলাকায় স্থাপিত চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর প্রধান নির্বাচনী কার্যালয়ে ইটপাটকেল নিক্ষেপের পাশাপাশি কার্যালয়ে থাকা বেশ কয়েকটি মোটরসাইকেল, ব্যানার-ফেস্টুন ভাংচুর করে। কাজীর দেউড়ি, নিউমার্কেট মোড়সহ বেশ কয়েকটি জায়গায় বিএনপির কর্মীরা ৮-১০টি যানবাহন ভাংচুর করে।

দলীয় কার্যালয়ে ভাঙচুরের খবর পেয়ে ছাত্রলীগ নেতাকর্মীরা লালখান বাজারে জড়ো হয়। সেখান থেকে শত শত নেতাকর্মী মিছিল নিয়ে এসে নুর আহমদ সড়কে অবস্থিত নগর বিএনপির কার্যালয় ঘিরে ফেলে। তারা প্রধান ফটকে ভাংচুর চালায়। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে তাৎক্ষণিকভাবে কয়েক প্লাটুন পুলিশ মোতায়েন করা হয়। ছাত্রলীগ নেতাকর্মীদের সরিয়ে দিয়ে বিএনপি কার্যালয়ের নিয়ন্ত্রণ নেয় পুলিশ। ওই সময় বিএনপি কার্যালয়ে দলীয় নেতাকর্মীরা ছিলেন না। যে কয়েকজন ছিলেন তারা যে যার মতো সরে পড়েন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম