Logo
Logo
×

অন্যান্য

ইসলামী আন্দোলন শুরু থেকে কোটা আন্দোলনের পাশে ছিল: মুফতি ফয়জুল করীম

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৪, ০৮:৩২ পিএম

ইসলামী আন্দোলন শুরু থেকে কোটা আন্দোলনের পাশে ছিল: মুফতি ফয়জুল করীম

শুরু থেকেই চরমোনাই পিরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনের পাশে ছিল বলে দাবি করেছেন দলটির সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম। 

‘শিক্ষার্থীদের ঘোষিত সরকার পতনের একদফা আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধভাবে রাজপথে নামার’ আহ্বান জানিয়ে মুফতি ফয়জুল করীম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সব কর্মসূচির সঙ্গে একাত্মতা’ ঘোষণা করেন। তিনি বলেন, ‘ইসলামী আন্দোলন শুরু থেকে এ আন্দোলনের পাশে ছিল, আছে, থাকবে।’

শনিবার বিকালে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে তাৎক্ষণিক এক মিছিল পূর্বসমাবেশে এসব কথা বলেন ফয়জুল করীম।

তিনি বলেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এখন শুধু ছাত্রদের মধ্যে সীমাবদ্ধ নয়, এ আন্দোলন জনগণের আন্দোলনে পরিণত হয়েছে। এ আন্দোলন বাঁচার আন্দোলন, অধিকার প্রতিষ্ঠার আন্দোলন, জালিমের কবল থেকে মজলুমের মুক্তির আন্দোলন। এখন সর্বত্র একই আওয়াজ খুনি সরকারের পদত্যাগ। খুনি সরকার লিয়াজোঁ করে আন্দোলন দমাতে চাইলে জনগণ তা প্রত্যাখ্যান করবে। জনগণের সেন্টিমেন্ট উপলব্ধি করে যত তাড়াতাড়ি ক্ষমতা ছাড়বে ততই জাতির জন্য কল্যাণকর হবে।’

বিক্ষোভ মিছিল বের করলে তা বিশাল জনস্রোতের সৃষ্টি হয়। প্রচন্ড বৈরী আবহাওয়ার মধ্যেও হাজার হাজার নেতাকর্মী এতে অংশ নেন। বায়তুল মোকাররম উত্তর গেট থেকে মিছিল শুরু করে পল্টন মোড় হয়ে প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হয়। পরে পুনরায় মিছিলটি কদম ফোঁয়ারা হয়ে দোয়েল চত্বর হয়ে পুনরায় প্রেস ক্লাব, পল্টন মোড়, বিজয়নগর নাইটিঙ্গেল হয়ে পুরানা পল্টন মোড়ে গিয়ে শেষ হয়। 

সমাবেশে বক্তব্য দেন- দলের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ ও কেন্দ্রীয় ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক মুফতী সৈয়দ এছহাক মুহাম্মদ আবুল খায়ের। 

কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূমের পরিচালনায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা অধ্যাপক আশরাফ আলী আকন, অধ্যাপক মাহবুবুর রহমান, প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, কেএম আতিকুর রহমান, যুবনেতা মাওলানা নেছার উদ্দিন, ছাত্রনেতা নুরুল বশর আজিজী প্রমুখ।

‘দেরি না করে জনরায় মেনে সরকারকে পদত্যাগের’ আহ্বান জানিয়ে ফয়জুল করীম আরও বলেন, ‘হত্যা-নির্যাতন করে গদি রক্ষা করা যাবে না। ভয়ভীতি উপেক্ষা করে সারা দেশে বিভিন্ন শ্রেণি-পেশার হাজার হাজার মানুষ রাজপথে নেমে এসেছে।’

তিনি ‘সারা দেশের ওলামা, শ্রমিক-জনতা, প্রশাসনের কর্মচারি-কর্মকর্তা, ছাত্র-শিক্ষকসহ সর্বস্তরের জনগণকে আন্দোলনে নেমে আসার’ আহ্বান জানান। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম