Logo
Logo
×

অন্যান্য

‘ডামি নির্বাচনের মাধ্যমে একদলীয় শাসন কায়েম করা হয়েছে’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৪, ০৮:২৭ পিএম

‘ডামি নির্বাচনের মাধ্যমে একদলীয় শাসন কায়েম করা হয়েছে’

‘সরকার গণঅভ্যুত্থানের শহিদদের রক্তের সঙ্গে বেইমানি করেছে’ বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তিনি বলেছেন, ‘ডামি নির্বাচনের’ মাধ্যমে গণতন্ত্রের পরিবর্তে দেশে ‘একদলীয় কর্ত্বতৃবাদী শাসন কায়েম’ করা হয়েছে। সরকার নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক পথে সরকার পরিবর্তনের পথ ‘বন্ধ’ করে দিয়েছে।

শহিদ আসাদ দিবস উপলক্ষ্যে শনিবার সকালে ’৬৯ এর গণঅভ্যুত্থানের বীর শহিদ আসাদের সংগ্রামী স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এর আগে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে আসাদ স্মৃতিবেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পণ করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান, মীর মোফাজ্জল হোসেন মোশতাক, কেন্দ্রীয় কমিটির সদস্য মীর রেজাউল আলম, সংগঠক শাহাদাৎ হোসেন শান্ত,আবুল কালাম প্রমুখ। 

শ্রদ্ধা নিবেদনের পর উপস্থিত নেতাকর্মী ও গণমাধ্যমের উদ্দেশে সাইফুল হক বলেন, ‘আসাদ যে অধিকার, মুক্তি ও গণতন্ত্রের জন্য জীবন উৎসর্গ করেছিলেন ৫৩ বছর স্বাধীন বাংলাদেশে তা আজও অর্জিত হয়নি; বরং তার বিপরীতে দেশকে ঠেলে দেওয়া হয়েছে।শাসকগোষ্ঠী (সরকার) শহিদদের রক্তের সঙ্গে বেইমানি করেছে।’

তিনি বলেন, ‘গণতন্ত্রের পরিবর্তে ভোটের অধিকার হরণ করে ডামি নির্বাচনের সরকার প্রকারান্তরে একদলীয় কর্তৃত্ববাদী শাসন কায়েম করেছে। নিয়মতান্ত্রিক গণতান্ত্রিক ধারায় সরকার পরিবর্তনের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। সাংবিধানিক ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর মেরুদণ্ড ভেঙে দেওয়া হয়েছে। দেশের বহুত্ববাদী অবশিষ্ট গণতান্ত্রিক কাঠামো ধ্বংস করে দেওয়া হয়েছে।’ 

সাইফুল হক আরও বলেন, ‘এই পরিস্থিতি দেশকে কেবল অনিবার্য বিপর্যয়ের পথে নিয়ে চলেছে। এই শ্বাসরুদ্ধকর পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে ৬৯-এর মতো আরও একটি গণজাগরণ-গণঅভ্যুত্থান জরুরি হয়ে দেখা দিয়েছে।’

সেই লক্ষ্যে তিনি দেশের সব প্রগতিশীল ও দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তিকে যুগপৎ ধারায় আন্দোলন জোরদার করার উদাত্ত আহ্বান জানান। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম