Logo
Logo
×

অন্যান্য

‘নির্বাচনে গেলে বেইমান হিসাবে চিহ্নিত হবেন’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩, ১০:১৯ পিএম

‘নির্বাচনে গেলে বেইমান হিসাবে চিহ্নিত হবেন’

বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে যে দল বা ব্যক্তি নির্বাচনে অংশগ্রহণ করবে, তারা জাতীয় বেইমান হিসাবে চিহ্নিত হবে বলে জানিয়েছেন ১২ দলীয় জোটের শীর্ষ নেতারা।

তারা বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে সুষ্ঠুভাবে ভোট ডাকাতি হয়; কিন্তু সুষ্ঠু নির্বাচন হয় না। তাই দলীয় সরকার ও আজ্ঞাবহ নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচনের কোনো পরিবেশ নেই। 

শনিবার বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় জোটের নেতারা এসব কথা বলেন।

‘আজ্ঞাবহ নির্বাচন কমিশনের পদত্যাগ ও একদফা দাবি’ শীর্ষক সভার আয়োজন করে ১২ দলীয় জোট। জোটের শরিক দল বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম জানান, সভা শুরুর আগে দুপুরে সেগুনবাগিচা এলাকা থেকে সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনী ১২ দলীয় জোটের সমন্বয়ক ও বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদাকে তুলে নিয়ে যায়। তাকে আটকের বিষয়টি এখনো স্বীকার করেনি পুলিশ। এ সময় তিনি হুদার মুক্তির দাবি জানান।

আলোচনাসভায় সভাপতির বক্তব্যে জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান ও জোটপ্রধান মোস্তফা জামাল হায়দার বলেন, বর্তমান নির্বাচন কমিশন সরকারের তল্পিবাহক। এই কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আওয়ামী লীগকে সব বিরোধী দলের সঙ্গে আলোচনার মাধ্যমে রাজনৈতিক রূপরেখা নির্ধারণের দাবি জানান তিনি। 

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, ‘স্বৈরাচারী শাসককে বিশ্বাস করা ভুল ছিল। সুকৌশলে ২৮ অক্টোবরের সমাবেশ পণ্ড করেছে। এ সরকারকে বিশ্বাস করা যাবে না। যতই বাধাবিপত্তি আসুক, কর্মসূচি চালিয়ে যেতে হবে। দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে সরকার আর আওয়ামী লীগের আমলারা।’

সভায় অংশ নিয়ে আগামী নির্বাচনের তফশিল ঘোষণা স্থগিত রাখতে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। 

তিনি বলেন, বিরোধী দলের ওপর ক্ষমতাসীনদের দমন-নিপীড়ন প্রমাণ করে তাদের রাজনৈতিক পরাজয় ঘটেছে। আওয়ামী লীগের নৈতিক মৃত্যু ঘটেছে। 

বাংলাদেশ এলডিপির যুগ্ম মহাসচিব তমিজউদদীন টিটুর সঞ্চালনায় সভায় বক্তব্য দেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, আমার বাংলাদেশ পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, গণঅধিকার পরিষদ (একাংশ) সভাপতি নুরুল হক নুর, বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) রাশেদ প্রধান, বাংলাদেশ লেবার পার্টি (একাংশ) লায়ন ফারুক রহমান, ইসলামী ঐক্যজোটের মাওলানা শওকত আমিন প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম