Logo
Logo
×

অন্যান্য

দেশে আরেকটি নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩, ০৬:৪৫ পিএম

দেশে আরেকটি নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ

দেশে আরেকটি নতুন রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ হয়েছে। দেশ ও জাতির স্বার্থে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে বৃহত্তর রাজনৈতিক শক্তি হিসেবে ‘সম্মিলিত মহাজোট’ নামে এই রাজনৈতিক জোটের আত্মপ্রকাশ ঘটেছে।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের জহুর আহমেদ হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ওই মহাজোট ঘোষণা করা হয়। 

বাংলাদেশ কংগ্রেস ও জাতীয় জোটের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেনকে আহ্বায়ক এবং জাতীয় ইসলামী জোট ও জাতীয় ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবু নাছের ওয়াহেদ ফারুককে সদস্য সচিব করে জোটের কমিটি গঠন করা হয়।

সংবাদ সম্মেলনে জোটের শরিক দলগুলো থেকে বক্তব্য দেন স্বাধীন জোটের চেয়ারম্যান সম্মিলিত মহাজোটের যুগ্ম আহ্বায়ক মির্জা আজম, জাতীয় ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও সম্মিলিত মহাজোটের সদস্য সচিব আবু নাছের ওয়াহেদ ফারুক, সম্মিলিত জাতীয় জোটের চেয়ারম্যান ও সম্মিলিত মহাজোটের যুগ্ম আহ্বায়ক আবু আহাদ আল মামুন (দীপু মীর), গণতান্ত্রিক জোট বাংলাদেশ-এর চেয়ারম্যান ও সম্মিলিত মহাজোটের যুগ্ম আহ্বায়ক এসএম আশিক বিল্লাহ, ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের চেয়ারম্যান ও সম্মিলিত মহাজোটের যুগ্ম আহ্বায়ক ফয়েজ হোসেন, পলিটিক্যাল পার্লামেন্টের অ্যালায়েন্সের চেয়ারম্যান ও সম্মিলিত মহাজোটের যুগ্ম আহ্বায়ক প্রিন্সিপাল এম আর করিম এবং বাংলাদেশ জাতীয় ইসলামী জোটের চেয়ারম্যান ও সম্মিলিত মহাজোটের যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ ডা. গোলাম মোর্শেদ হাওলাদার।

বক্তারা বলেন, ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে অসাম্প্রদায়কি মানবিক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে একটি কল্যাণ রাষ্ট্র গঠনের নিমিত্তে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সমুন্নত রেখে মানুষের মৌলিক অধিকার ও মানবাধিকার বাস্তাবায়নে, সুশাসন, ন্যায়বিচার প্রতিষ্ঠায় সামাজিক মুক্তি এবং মানুষের কাঙ্ক্ষিত চেতনায় উন্নয়নের ধারা প্রবর্তন করে বাংলাদেশে বাস্তবমুখী রাজনৈতিক দর্শন প্রয়োগের মধ্য দিয়ে বৃহত্তর রাজনৈতিক শক্তি হিসেবে জাতীয় নির্বাচনসহ সব পর্যায়ে নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে সরকার গঠন করে একটি আধুনিক রাষ্ট্র গড়ে তোলাই হবে এই মহাজোটের লক্ষ্য ও উদ্দেশ্য। তাই ৮টি রাজনৈতিক জোটের সমন্বয়ে সম্মিলিত মহাজোটের আত্মপ্রকাশ ঘটেছে।’

বক্তারা বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে দেশ ও জনগণের স্বার্থে এবং জাতীয় সংকট নিরসনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণের ইচ্ছায় আপসহীনভাবে এই বৃহত্তর রাজনৈতিক মহাজোটটির ৩০০ আসনে প্রার্থী দিয়ে নির্বাচনে অংশ গ্রহণ করার সক্ষমতা রয়েছে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করার জন্য সংবাদ সম্মেলনে সম্মিলিত মহাজোটের পক্ষ থেকে ১০ দফা প্রস্তাবনা পেশ করা হয়। তাদের ১০ দফার মধ্যে অন্যতম হচ্ছে- ডিসিদের পরিবর্তে জেলা নির্বাচন কর্মকর্তাদেরকে রিটার্নিং অফিসার নিয়োগ করা, সব ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা এবং প্রার্থীদের পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম