Logo
Logo
×

জাতীয়

পাঁচ জেলায় ৩৫৩ জনের নামে মামলা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ১২:৪৩ এএম

পাঁচ জেলায় ৩৫৩ জনের নামে মামলা

পাঁচ জেলায় ৩৫৩ জনের নামে মামলা হয়েছে। তাদের মধ্যে দিনাজপুরের বীরগঞ্জে সাবেক এমপি মনোরঞ্জন শীল গোপালসহ ২৭, বগুড়ায় এমপি, আইজিপি, ডিআইজিসহ ১৭, ঢাকার আশুলিয়া থানায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই উপাচার্যসহ ২১৪ ও দোহারে ঢাকা জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ ১৫, নাটোরে সাবেক এমপিসহ ৭৩ ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের সাবেক প্রধান হারুন অর রশিদসহ সাতজন রয়েছে।

স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর: দশম জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুরের বীরগঞ্জে সালাউদ্দিন ও আসাদুল নামে দুই কিশোরকে হত্যার অভিযোগে দিনাজপুর-১ আসনের সাবেক সংসদ-সদস্য মনোরঞ্জন শীল গোপালসহ ২৭ জনের নাম উল্লেখ করে মামলা হয়েছে। এ মামলায় অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ৯০ থেকে ১’শ জনকে। রোববার বীরগঞ্জ থানায় বাদী হয়ে মামলাটি করেছেন নিহত সালাউদ্দীনের মা জহুরা খাতুন। নিহত সালাদ্দিন বীরগঞ্জ উপজেলার ভগিরপাড়ার আবুল কালাম আজাদের ছেলে ও আসাদুল (১৫) একই উপজেলার সাহাডুবি (উত্তরপাড়া) গ্রামের আলিমউদ্দীনের ছেলে। 

বগুড়া: ধুনট উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক শফিউর রহমান জ্যোতিকে প্রায় পাঁচ বছর আগে গুলি করে হত্যার অভিযোগে সাবেক এমপি, আইজিপি, ডিআইজিসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। নিহতের ছেলে রওশন জামিল রাসেল ২৩ সেপ্টেম্বর বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলা করেন। বিচারক মামলাটি আমলে নিয়ে এ সংক্রান্ত কোনো মামলা থানায় রেকর্ড হয়েছে কি না তা জানাতে ধুনট থানার ওসিকে নির্দেশ দিয়েছেন। ওসি সাইদুল আলম জানান, ওই মামলা সংক্রান্ত কোনো কাগজপত্র সোমবার বিকাল পর্যন্ত হাতে পাননি। মামলার অন্যতম আসামিরা হলেন: বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সাবেক এমপি হাবিবর রহমান, তার ছেলে ধুনট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফিস ইকবাল সনি, সাবেক আইজিপি জাবেদ পাটোয়ারী, সাবেক ডিআইজি একেএম হাফিজ আক্তার, বগুড়ার সাবেক পুলিশ সুপার আলী আশরাফ ভুঁইয়া, সাবেক অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী, ধুনট থানার সাবেক ওসি ইসমাইল হোসেন, শেরপুর থানার সাবেক ওসি হুমায়ুন কবির, সাবেক ইন্সপেক্টর (তদন্ত) বুলবুল ইসলাম এবং ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হারুনার রশিদ সেলিম।

ঢাকা উত্তর ও দোহার-নবাবগঞ্জ : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক উপাচার্য অধ্যাপক নূরুল আলম, অধ্যাপক শরীফ এনামুল কবিরসহ ২১৪ জনের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে মামলা করা হয়েছে। রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী সাজ্জাদুল ইসলাম বাদী হয়ে আশুলিয়া থানায় মামলাটি করেন। সাজ্জাদুল ইসলাম জাবির ইংরেজি বিভাগের মাস্টার্স ৪৮ আবর্তনের শিক্ষার্থী। মামলার বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক। মামলার তদন্তভার ন্যস্ত করা হয়েছে পুলিশ পরিদর্শক (তদন্ত) কামাল হোসেনকে। সাবেক দুই উপাচার্য ছাড়াও মামলার আসামিদের তালিকায় রয়েছেন সাবেক প্রক্টর ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আলমগীর কবির, সাবেক প্রক্টর ও সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ উল হাসান, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক মেহেদী ইকবাল, সমাজবিজ্ঞান অনুষদের ডিন এবং সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ইখতিয়ার উদ্দিন ভুইয়া, দর্শন বিভাগের অধ্যাপক ফরিদ আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সাবেক প্রভোস্ট ও  নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ইসরাফিল আহমেদ রঙ্গন, সাবেক ডেপুটি রেজিস্ট্রার (নিরাপত্তা-১) সুদীপ্ত শাহিন, সহকারী রেজিস্ট্রার, (শিক্ষা) রাজিব চক্রবর্তী, ডেপুটি রেজিস্ট্রার নাহিদুর রহমান খান, জাবি শাখা ছাত্রলীগের সভাপতি আখতারুজ্জামান সোহেল ও সম্পাদক হাবিবুর রহমান লিটনসহ ২১৪ জন। 

এ ছাড়া ঢাকা জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমানকে প্রধান আসামি করে এজাহার নামীয় ১৫ জনসহ অজ্ঞাত আরও ৫ জনের নামে দোহার থানায় মামলা করা হয়েছে। উপজেলার নারিশা ইউনিয়নের মেঘুলা এলাকার রুকুন উদ্দিন গুদা বাদী হয়ে এ মামলা করেন। বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান ঢাকা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক।

মামলা সূত্র জানায়, মামলার বাদী মো. রুকুন উদ্দিন অভিযোগটি আদালতে দাখিলের আবেদন করলে রোববার আদালত দোহার থানাকে অভিযোগটি এজাহার হিসাবে গণ্য করতে আদেশ দেন। 

নাটোর : নলডাঙ্গায় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সাবেক উপমন্ত্রী এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুর স্ত্রী সাবিনা ইয়াসমিন ছবির গাড়িবহরে ২০১৮ সালের নির্বাচনি প্রচারণায় হামলার ঘটনায় নাটোর-২ আসনের সাবেক সংসদ-সদস্য শফিকুল ইসলাম শিমুলসহ ৭৩ জন আওয়ামী লীগের নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। বিএনপি কর্মী আবদুর রহিম শেখ বাদী হয়ে নলডাঙ্গা থানায় মামলাটি করেন। নলডাঙ্গা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুর রহমান সোমবার বিকালে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। মামলায় নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, নলডাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ ও আওয়ামী লীগ নেতা তৌহিদুর রহমান লিটনের নাম উল্লেখসহ আরও অজ্ঞাতনামা ৮০ জনকে আসামি করা হয়েছে। 

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : সিদ্ধিরগঞ্জের ওয়াপদা কলোনী এলাকার বাসিন্দা শাহীন আল মামুন নামে এক ব্যক্তিকে ২০২৩ সালের ২০ সেপ্টেম্বর কাঁচপুর ব্রিজের ল্যান্ডিং স্ট্যান্ড থেকে অপহরণ করে দুই কোটি টাকা মুক্তিপণ দাবি করার অভিযোগে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাবেক প্রধান হারুন অর রশিদকে প্রধান আসামি করে সাতজনের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জে মামলা হয়েছে। এ মামলায় আরও ৫-৭ জনকে অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি  করা হয়েছে। শনিবার আদালতের আদেশে মামলাটি রুজু করা হয়েছে বলে সোমবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন। ওসি আল-মামুন আরও জানায়, ২৬ সেপ্টেম্বর ভুক্তভোগী শাহীন আল মামুন নারায়ণগঞ্জ আদালতে মামলার আবেদন করেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম