Logo
Logo
×

জাতীয়

অটোমেটেড আর্থিক সেবা দুর্নীতি প্রতিরোধে সহায়ক: অর্থ উপদেষ্টা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৩ পিএম

অটোমেটেড আর্থিক সেবা দুর্নীতি প্রতিরোধে সহায়ক: অর্থ উপদেষ্টা

সরকারি আর্থিক সেবার ‘অটোমেশন’ পদ্ধতি অপচয় ও দুর্নীতি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আর্থিক সেবার প্ল্যাটফর্মগুলোকে একটি সমন্বিত ব্যবস্থাপনার মধ্যে আনতে পারলে আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে। 

সোমবার অর্থ বিভাগের বিভিন্ন অনলাইন সেবা প্ল্যাটফর্মের উদ্বোধনকালে এ কথা বলেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, সাধারণ মানুষ সেবা প্রদানকারীর কাছে না গিয়ে যত বেশি সেবা অটোমেটেড পদ্ধতিতে পাবেন ততোই দুর্নীতি কমবে এবং নির্বিঘ্নে সেবা পাবেন।

অর্থ উপদেষ্টা বলেন, উদ্ভাবিত বিভিন্ন অটোমেটেড সেবা প্ল্যাটফর্মের কার্যকারিতা সমুন্নত রাখতে দক্ষ জনবল সৃষ্টি করে তাদের মাধ্যমে তা নিয়মিত নবায়ন করতে হবে। 

অর্থ বিভাগের উদ্বোধন করা সেবাগুলোর মধ্যে রয়েছে- নবরূপায়িত আইবাস++ ওয়েবসাইট, এ-চালান ওয়েবসাইট, পেনশনারদের জন্য লাইফ ভেরিফিকেশন অ্যাপ, পেপারলেস অনলাইন লাস্ট পেমেন্ট সার্টিফিকেট (এলপিসি), সরকারি কর্মচারীদের অনলাইনে ছুটির আবেদন দাখিল, ছুটি মঞ্জুর ও হিসাবায়নের জন্য অনলাইন ছুটি ব্যবস্থাপনা, অনলাইনভিত্তিক সরকারি আবাসন না-দাবি সনদপত্র এবং সরকারি কর্মচারীদের বেতন-ভাতার বিল দাখিল ও চাকরি সংক্রান্ত তথ্য অনলাইনে পাওয়ার সুবিধার্থে ‘আইবাস সেইফ’ মোবাইল অ্যাপ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মো. নূরুল ইসলাম, প্রধান উপদেষ্টার কার্যালয়ের সচিব মো. সাইফুল্লাহ পান্না, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী।

অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থ বিভাগের স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যানসিয়াল ম্যানেজমেন্ট টু এনাবেল সার্ভিস ডেলিভারি (এসপিএফএমএস) কর্মসূচির আওতায় প্রস্তুত করা বিভিন্ন অনলাইন সেবার ওপর উপস্থাপনা করেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব ও এসপিএফএমএস কর্মসূচির জাতীয় কর্মসূচি পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম