Logo
Logo
×

জাতীয়

মহানবিকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫২ এএম

মহানবিকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

মহানবিকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

ভারতের বিতর্কিত ধর্মীয় প্রচারক বামগিরি মহারাজ সম্প্রতি মহানবি হজরত মুহাম্মদকে (সা.) কটূক্তি করেন। তার এই কটূক্তিকে সমর্থন করেন বিজেপি নেতা নিতিষ নারায়ণ রানা। এই দুজনের ফাঁসি দাবি ও কটূক্তির প্রতিবাদ জানিয়েছে ধর্মপ্রাণ মুসল্লিরা। 

এ উপলক্ষ্য রোববার বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ, মিছিল, পথসভা, মানববন্ধন হয়েছে। 

যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিরা জানান : মদনে বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে বক্তব্য দেন উপজেলার হেফাজত ইসলামের সভাপতি মুফতি আনোয়ার হোসাইন, ইয়ুথ সার্কেল  ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মনিরুল হাসান সৌরভ, সদস্য শেখ সৌরভ হোসাইন, জুনায়েদ হোসেন, মাসুদ রানা, হাফেজ ইমাম হাসান প্রমুখ। 

সমাবেশে বক্তারা বলেন, জাতিসংঘে পৃথক আইন পাশ করে রাসূল (সা.)-এর কটূক্তিকারীদের শাসি্ত দিতে হবে। নাজিরপুরে জামিয়া আরাবিয়া সাতকাছেমিয়া মাদ্রাসার সিনিয়র মোদাররিছ মাওলানা ফেরদাউছুর রহমানের সভাপতিত্বে পথসভায় বক্তব্য দেন জামেয়া আরাবিয়ার নায়েবে মুহতামিম মাওলানা রুহুল আমিন, থানা জামে মসজিদের খতিব মাওলানা ওবায়দুল্লাহ মাশকুর, মুহতামিম মাওলানা মুফতি আবুল বাশার, মাওলানা আ. হান্নান, মুহতামিম সোহাইব বিল্লাহ, মাওলানা মাসুদুর রহমান ও আল-আমিন পিরোজপুরী প্রমুখ। 

মহেশপুরে ওলামা পরিষদের সভাপতি মুফতি আব্দুস শুকুরের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন, খুলনা কওমি মাদ্রাসা ওলামা পরিষদের সেক্রেটারি মাও. সারোয়ার হুসাইন, মহেশপুর ইমাম পরিষদের সভাপতি রফিকুল ইসলাম বিন্নুবী প্রমুখ। 

হাটহাজারীতে মানববন্ধনে উপস্থিত ছিলেন মুফতি অছিউর রহমান আল কাদেরী, দিদারুল আলম, জাহাঙ্গীর আলম, জসিম মাহবুব, আলাউদ্দিন মাহবুব, আইযুব খান, সৈয়দ নঈম মাহবুব, মাওলানা মোজাম্মেল হোসাইন প্রমুখ।  

হাকিমপুরে হিলি গোডাউন মোড়ে মাদ্রাসার শিক্ষক-ছাত্র, স্থানীয় মুসলি্ল ও ছাত্রসমাজ বিক্ষোভ মিছিল করেছে। পরে চারমাথায় সমাবেশ করেন তারা। বরগুনা প্রেস ক্লাবসংলগ্ন সদর রোড এলাকায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা বিক্ষোভ ও সমাবেশ করেছে। বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী ইখতিয়ার হোসেন ফাহিম। দুর্গাপুরে সমাবেশে বক্তব্য দেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের উপজেলার সভাপতি মাওলানা আব্দুল আজিজ, সাংগঠনিক সম্পাদক মাসউদুর রহমান ফকির, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের সভাপতি মাওলানা রফিকুল ইসলাম, সম্পাদক আলী উসমান, ইসলামী যুব আন্দোলনের উপজেলা সম্পাদক মাওলানা মুফতি নুরে আলম, জাতীয় উলামা মাশায়েখ আইম্মা পরিষদের অর্থ সম্পাদক মুফতি আবু ওয়াক্কাস। 

গোপালগঞ্জে মাওলানা নুরুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তারা এহেন সাম্প্রদায়িক উসকানিমূলক কর্মকাণ্ডে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং তীব্র নিন্দা জানিয়ে প্রধান উপদষ্টোর দৃষ্টি আকর্ষণ করে রামগিরি ও নিতেষ রানাকে গ্রেফতার করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ভারত সরকারকে কূটনৈতিক চাপ প্রদানের আহবান জানান। পরে রামগিরি ও নিতিষ রানার কুশপুত্তলিকা দাহ করা হয় এবং উলামা পরিষদের জেলা সভাপতি মুফতি মাহমুদুল হাসান ও সম্পাদক মুফতি শুয়াইব ইব্রাহিম স্বাক্ষরিত স্মারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদষ্টো বরাবর পাঠানো। 

বরিশালে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সমাবেশ করে বরিশাল সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষার্থীরা। এসময় বক্তব্য দেন, শিক্ষার্থী রিয়ন, মিনহাজুল ইসলাম জয়, শাহ নিয়ামত, তানজিলাল রহমান, জাবেদ হোসেন, নাহিদ ইসলাম, জাহিদুল ইসলাম প্রমুখ। ফরিদপুরে ইনস্টিটিউট  অব মেরিন টেকনোলজির উদ্যোগ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। এ সময় বক্তব্য দেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থী হামিম প্রধান, আব্দুর রহমান ফাহিম, নাঈমুল ইসলাম। বক্তারা অবিলম্বে মহানবিকে নিয়ে কটূক্তিকারী ধর্ম গুরু রামগিরি এবং বিজেপির বিধায়ক নিতিষ রানার ফাঁসির দাবি করেন। ক্ষেতলালে উপজেলা মডেল মসজিদের ইমাম মাওলানা ছরোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন মাওলানা গোলাম মহিউদ্দিন, শান্ত আব্দুল করিম প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম