Logo
Logo
×

জাতীয়

পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে ইসলামিক স্কলারদের রাখার দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৮ পিএম

পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে ইসলামিক স্কলারদের রাখার দাবি

পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কার্যক্রমের সমন্বয় কমিটিতে ইসলামিক স্কলারদের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক নাছির উদ্দীন খান।

রোববার জাতীয় শিক্ষক ফোরামের কেন্দ্রীয় কমিটির জরুরি বৈঠকে তিনি এই দাবি তোলেন।

 নাছির উদ্দীন বলেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত এবং মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কার্যক্রম সুষ্ঠুভাবে সমন্বয়ের লক্ষ্যে কমিটি গঠন করা হয়েছে। কিন্তু কমিটিতে কোনো ইসলামিক স্কলারদের অন্তর্ভুক্ত করা হয়নি।

 তিনি আরও বলেন, সমন্বয় কমিটির কার্য পরিধির ৪ ও ৬ নম্বর ধারার  নির্দেশনা অনুযায়ী পাঠ্যবইয়ে ধর্মীয় মতাদর্শ ও নৈতিক মূল্যবোধ যথাযথ আছে কি না সেটা যাচাই করতে বলা হয়েছে। পাঠ্যপুস্তকের বিষয়বস্তু ও প্রদত্ত ছবি, ডায়াগ্রাম, তথ্য ইত্যাদি রাজনৈতিক এবং ধর্মীয় দৃষ্টিকোণ থেকে স্পর্শকাতর বলে প্রতীয়মান হলে সেগুলো চিহ্নিত করে তার বিপরীতে মতামত দেয়ার কথা বলা হয়েছে। আমরা মনে করি এসব বিষয়ে সংশোধন, পরিমার্জন ও মতামত দেয়ার জন্য সমন্বয় কমিটিতে  প্রচলিত জ্ঞানের পাশাপাশি ধর্মীয় গভীর জ্ঞানে সমৃদ্ধ ব্যক্তিদের অন্তর্ভুক্তি অত্যন্ত জরুরি।

সংগঠনের সেক্রেটারি জেনারেল প্রভাষক ডা. আব্দুস সবুরের পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে নবগঠিত কমিটির কার্যপরিধির ৮ নম্বর ধারা মোতাবেক সমন্বয় কমিটিতে ইসলামিক স্কলারদের অন্তর্ভুক্তির জন্য জাতীয় শিক্ষক ফোরামের পক্ষ থেকে জোর দাবি জানানো হয়। সেইসঙ্গে বিতর্কিত কেউ থাকলে তাকেও অপসারণের আহ্বান জানানো হয়।

 বৈঠকে আরও উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি মাও এবিএম জাকারিয়া, জয়েন্ট সেক্রেটারি জেনারেল ইশতিয়াক মু আল আমীন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক(ঢাকা বিভাগ) মহিউদ্দিন আকবর আলী,অর্থ সম্পাদক আজাদুর রহমান, প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক ড. মাসউদুর রহমান প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম