Logo
Logo
×

জাতীয়

সাবেক মন্ত্রী প্রতিমন্ত্রী হুইপ এমপিসহ ৬৩৭ জনের নামে মামলা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৪ এএম

সাবেক মন্ত্রী প্রতিমন্ত্রী হুইপ এমপিসহ ৬৩৭ জনের নামে মামলা

সাত জেলায় সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী, হুইপ, সংসদ-সদস্য (এমপি), পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আওয়ামী লীগের ৬৩৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। তাদের মধ্যে নোয়াখালীতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদসহ ১২, সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানসহ ৯৯, ব্রাহ্মণবাড়িয়ায় সাবেক গণপূর্তমন্ত্রী মোকতাদিরসহ ১০, সাতক্ষীরায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সাবেক এসপিসহ ৬২, জয়পুরহাটে সাবেক হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও সাবেক এমপি সামছুল আলম দুদুসহ ১৯৫, নেত্রকোনায় সাবেক প্রতিমন্ত্রী আশরাফ আলী খান ও এমপি মোশতাক আহমেদসহ ২২৫ এবং টাঙ্গাইলে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৩৪ জন রয়েছেন। প্রতিনিধিদের পাঠানো খবর-

নোয়াখালী: সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) বেনজীর আহমেদসহ ১২ পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজি ও নির্যাতনের মামলা হয়েছে। মামলায় অজ্ঞাতপরিচয়ের আসামি করা হয়েছে আরও ৬ জনকে। রোববার জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভূঁইয়া মামলাটি জুডিশিয়াল তদন্তের জন্য চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিয়েছেন। এর আগে বৃহস্পতিবার জেলা যুবদলের সভাপতি মঞ্জুরুল আজীম সুমন বাদী হয়ে আদালতে মামলাটি করেন।

সুনামগঞ্জ: ৪ আগস্ট সুনামগঞ্জে বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার মিছিলে হামলা ও গুলি ছোড়ার ঘটনায় সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, সাবেক তিন এমপি, স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী ও পুলিশসহ ৯৯ জনের নাম উল্লেখ করে আদালতে মামলা হয়েছে। মামলায় অজ্ঞাত আরও দেড় থেকে ২০০ জনকে আসামি করা হয়েছে। সোমবার সুনামগঞ্জ আইনশৃঙ্খলা বিঘ্নকারী (দ্রুত বিচার) আদালতে মামলাটি করেছেন আন্দোলনে গুলিবিদ্ধ জহুর আহমদের ভাই হাফিজ আহমদ। তিনি জেলার দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের এরোয়াখাই গ্রামের নাজির আহমদের ছেলে।

মামলার অন্য আসামিরা হলেন- জেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল হুদা মুকুট, সাধারণ সম্পাদক নোমান বখত পলিন, সাবেক সংসদ-সদস্য মুহিবুর রহমান মানিক, মোয়াজ্জেম হোসেন রতন, রণজিত সরকার, সাবেক পৌর মেয়র নাদের বখত, সাবেক উপজেলা চেয়ারম্যান খায়রুল হুদা চপল প্রমুখ। 

ব্রাহ্মণবাড়িয়া: আতিকুল ইসলাম নামে এক বিএনপি কর্মী গুমের অভিযোগে সাবেক গণপূর্তমন্ত্রী র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীসহ ১০ জনের নামে মামলা করা হয়েছে। সোমবার ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় এফআইআর করা হয় ওই মামলা। গুমের শিকার জেলা শহরের কাজীপাড়ার বাসিন্দা আতিকুল ইসলামের স্ত্রী নাছিমা ইসলাম বাদী হয়ে মামলাটি করেন।

সাতক্ষীরা: দেবহাটায় যৌথবাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে দুই শিবিরকর্মী হত্যার অভিযোগে সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, সাবেক এসপি চৌধুরী মঞ্জুরুল কবিরসহ ৬২ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে। সোমবার সাতক্ষীরা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৭ নম্বর আদালতে নিহত মারুফ হোসেনের ভাই মো. মোকফুর হাসান বাদী হয়ে এ মামলা করেন। বিচারক মামলাটি আমলে নিয়ে সংশ্লিষ্ট থানায় এজাহার হিসাবে গণ্য করার নির্দেশ দিয়েছেন। মামলার অন্য আসামি হলেন সাবেক সিনিয়র সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) কাজী মনিরুজ্জামান, সহকারী পুলিশ সুপার (কালীগঞ্জ সার্কেল) মনিরুজ্জামান, দেবহাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারক বিশ্বাস প্রমুখ। 

জয়পুরহাট: জয়পুরহাটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হত্যার উদ্দেশে হামলা, মারধর ও গুলি করে আহত করার অভিযোগে সাবেক হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও সাবেক সংসদ সদস্য সামছুল আলম দুদুসহ ১৯৫ জনকে আসামি করে আরেকটি মামলা করা হয়েছে। এ মামলায় জেলার ৪ জন সাংবাদিককেও আসামি করা হয়েছে। আহত শিক্ষার্থী মো. হোসাইন আহম্মেদ বাদী হয়ে রোববার রাতে জয়পুরহাট সদর থানায় মামলাটি করেছেন বলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ূন কবির নিশ্চিত করেছেন। 

নেত্রকোনা: নেত্রকোনার চারটি থানায় আরও পাঁচটি মামলা হয়েছে। রোববার রাত ৮টা থেকে ১২টার মধ্যে কলমাকান্দা, দুর্গাপুর, খালিয়াজুরি ও সদর থানায় মামলাগুলো নথিভুক্ত করা হয়। পাঁচটি মামলায় আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের অন্তত ২২৫ জন নেতাকর্মীর নাম উল্লেখ করা হয়। অজ্ঞাতনামা আরও ৪৭০ জনকে আসামি করা হয়। দুর্গাপুর থানার মামলায় নেত্রকোনা-১ (কলমাকান্দা-দুর্গাপুর) আসনের সাবেক সংসদ-সদস্য মোশতাক আহমেদ এবং সদরে নেত্রকোনা-২ (সদর-বারহাট্টা) আসনের সাবেক প্রতিমন্ত্রী ও সংসদ-সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খানকে আসামি করা হয়। 

টাঙ্গাইল: ২০২১ সালে ১৭ আগস্ট মওলানা ভাসানীর মাজারে ডাকসুর সাবেক ভিপি গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরের ওপর হামলার অভিযোগে সোমবার সকালে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক এবং সাবেক তিন এমপিসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। গণঅধিকার পরিষদ কেন্দ্রীয় কমিটির উচ্চতর পরিষদ সদস্য ও দপ্তর সম্পাদক শাকিল উজ্জামান বাদী হয়ে সোমবার সকালে মামলাটি করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম