Logo
Logo
×

জাতীয়

দেশের সার্বিক সংস্কারে ইউএনডিপির সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৭:৫৭ পিএম

দেশের সার্বিক সংস্কারে ইউএনডিপির সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা

দেশের বিচার বিভাগ, পুলিশ, নির্বাচন কমিশন, কর প্রশাসন এবং ভূমি নিবন্ধনসহ সার্বিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সংস্কার করতে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি ইউএনডিপির সমর্থন ও সহায়তা চেয়েছেন সরকার প্রধান ড. মুহাম্মদ ইউনূস।

বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার। এ সময় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এ সমর্থন চান।

প্রধান উপদেষ্টা বলেন, অন্তর্বর্তী সরকার একটি অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানের জন্য এবং ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লবের ফল যাতে সত্যিকার অর্থে জনগণ উপভোগ করতে পারে, তা নিশ্চিত করার জন্য দেশের প্রধান প্রতিষ্ঠানগুলোতে গুরুত্বপূর্ণ সংস্কার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ড. ইউনূস বলেন, বাংলাদেশে অবিলম্বে সুদূরপ্রসারী ডিজিটালাইজেশন প্রচেষ্টা প্রয়োজন। যাতে ট্যাক্স এবং ভূমি প্রশাসনের সবকিছুতেই সহজ সমাধান মেলে। যাতে একজন নাগরিক খুব সহজেই কর দিতে পারেন এবং কোনো ঝামেলা ছাড়াই তাদের জমি ও সম্পত্তি বিক্রয় নিবন্ধন করতে পারেন।

ট্যাক্স রিটার্ন দাখিল করতে আর কাউকে ট্যাক্স অফিসে যেতে হবে না জানিয়ে প্রধান উপদেষ্টা এ সময় প্রশ্ন তুলে বলেন, আমাদের ট্যাক্স অফিসে যেতে হবে কেন? 

সংস্কার প্রসঙ্গে ড. ইউনূস বলেন, ‘একটি আধুনিক পুলিশ বাহিনী গড়ে তুলতে এবং দেশে আইনের শাসন নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ সংস্কার প্রয়োজন।

এ সময় তিনি সরকারের বিচার বিভাগ ও নির্বাচন কমিশন সংস্কারের জন্য ইউএনডিপির সহায়তাও চান।

অধ্যাপক ইউনূস বলেন, তার সরকার দেশে অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

ছাত্র-জনতা বিপ্লবের কথা উল্লেখ করে তিনি বলেন, সবকিছুকে চ্যালেঞ্জ করার জন্য এটি একটি ভালো উপলক্ষ। এটা একটা সুযোগ। আমাদের খুঁজে বের করতে হবে কিভাবে সিস্টেমগুলোকে পুনর্গঠন করা যায়।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি লিলার এ সময় বিস্তৃত সংস্কারের জন্য জাতিসংঘের সংস্থাটির পূর্ণ সমর্থনের আশ্বাস দেন।

তিনি বলেন, বাংলাদেশে ইউএনডিপির দীর্ঘ সহযোগিতা রয়েছে। তবে আমলাতান্ত্রিক প্রক্রিয়ার কারণে সংস্থাটির তহবিল দান প্রক্রিয়া অনেকটাই ধীর হয়ে গেছে।

বৈঠকে উপস্থিত ইউএনডিপি কর্মকর্তারা বলেছেন, সংস্থাটি বাংলাদেশের রপ্তানি বহুমুখীকরণ প্রচেষ্টা, সবুজায়ন, ব্যবসা সহজীকরণে সহায়তা এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে প্রস্তুত।

তারা আরও বলেন, ইউএনডিপি বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে জলবায়ু পুনঃমূল্যায়ন করতে চায়। বিশেষ করে দেশের মূল সীমাবদ্ধতাগুলো শনাক্ত করতে চায়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম