Logo
Logo
×

জাতীয়

ফুলবাড়ী দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৪, ০৯:০৪ পিএম

ফুলবাড়ী দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

ফুলবাড়ী চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও অপ্রয়োজনীয় ক্ষতিকর প্রকল্পগুলো বন্ধ এবং নবায়নযোগ্য জ্বালানিনির্ভর প্রকল্প গ্রহণের আহ্বান জানিয়েছেন তেল, গ্যাস, খনিজসম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। 

সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলবাড়ীর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে অনুষ্ঠিত সমাবেশ থেকে এই আহ্বান জানান তারা।

শ্রদ্ধা জানানোর পর ফুলবাড়ীর বীর শহীদদের ও প্রয়াত জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মো. শহিদুল্লাহ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন জাতীয় কমিটির অন্যতম নেতা অধ্যাপক আনু মুহাম্মাদ, অধ্যাপক এম এম আকাশ ও রুহিন হোসেন প্রিন্স।

এ সময় উপস্থিত ছিলেন সাইফুল হক, আব্দুস সাত্তার, নাজমুল হক প্রধান, বেলাল চৌধুরী, জুলফিকার আলী, মাসুদ রানা, মনিরুদ্দীন পাপ্পু, নাসির উদ্দিন নসু, মাসুদ খান, মাইনুদ্দিন চৌধুরী লিটন, খান আসাদুজ্জামান মাসুম, শুভ কিবরিয়া, জাকির হোসেন, আলমগীর কবিরসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

সমাবেশে নেতারা বলেন, ২০০৬ সালে ২৬ আগস্ট ফুলবাড়ীর জনপদ ও পরিবেশ রক্ষার দাবিতে জনগণ যে বিক্ষোভ প্রদর্শন করেছিল বিগত চারদলীয় জোট সরকারের বাহিনী গুলি করে ওই বিক্ষোভ দমন করতে চেয়েছিল। পুলিশের গুলিতে আমিন, সালেকিন ও তরিকুল মৃত্যুবরণ করলেও সাধারণ জনগণ পিছপা হয়নি। সে সময়ে জনতার লড়াইয়ে গণ-অভ্যুত্থান সংঘটিত হয়েছিল।

পরবর্তীতে তৎকালীন সরকার ২০০৬ সালের ৩০ আগস্ট আন্দোলনকারীদের সঙ্গে চুক্তি করতে বাধ্য হয়েছিল। ১৮ বছর পেরিয়ে গেলেও সেই চুক্তির পূর্ণ বাস্তবায়ন এখনো হয়নি। চুক্তি বাস্তবায়নে আওয়ামী লীগ সরকারের মতো বর্তমান সরকার ব্যর্থ হলে দেশবাসীকে নিয়ে এশিয়া এনার্জির সব পর্যায়ের দালালসহ দেশ ও জনগণের স্বার্থবিরোধীদের প্রতিহত করা হবে।

ফুলবাড়ীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করে তেল, গ্যাস, খনিজসম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিপ্লবী কমিউনিস্ট লীগ, বাসদ (মার্ক্সবাদী), বাংলাদেশ জাসদ, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টি, জাতীয় কমিটি ঢাকা মহানগর, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), গ্রিন ভয়েসসহ বিভিন্ন ছাত্র-যুব ও সাংস্কৃতিক সংগঠন।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম