Logo
Logo
×

জাতীয়

‘গণপরিবহনে শৃঙ্খলা আনা এখন সময়ের দাবি’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৮:৫২ পিএম

‘গণপরিবহনে শৃঙ্খলা আনা এখন সময়ের দাবি’

গণপরিবহনে শৃঙ্খলা আনা এখন সময়ের দাবি বলে মনে করেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)-এর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) নীলিমা আখতার। রোববার বাস রুট রেশনালাইজেশন ও গণপরিবহনে শৃঙ্খলা আনতে রাজধানীর তেজগাঁওয়ে ডিটিসিএর সভাকক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

রাজধানীর যানবাহনে শৃঙ্খলা ফেরাতে পরিবহন সংশ্লিষ্ট সবার সহযোগিতার আহ্বান জানিয়ে তিনি বলেন, যাত্রী ও বাসের নিরাপত্তায় নতুন বাসসমূহে নতুন প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে। বিগত সময়ে বাস রুট রেশনালাইজেশন কর্মসূচির আওতায় পাইলটিং কার্যক্রমটি সফলতা পায়নি উল্লেখ করে ডিটিসিএ নির্বাহী পরিচালক বলেন, দুটি রুটে এখনো বিআরটিসি বাস পরিচালনা করছে। যদিও অবৈধ বাসের দৌরাত্ম্যে আমরা আশানুরূপ সেবা প্রদান করতে পারেনি। তবে ঢাকা শহরের শৃঙ্খলাবদ্ধ পরিবহনের সূচনা করতে ডিটিসিএ দৃঢ়সংকল্প এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

নীলিমা আখতার আরও বলেন, গণপরিবহন খাতে শৃঙ্খলা আনতে রুট পারমিটবিহীন ও রুট ভায়োলেশনকারী বাসসমূহের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে চালক ও সহায়কদের প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হবে। ডিটিসিএ কর্তৃক প্রস্তুতকৃত প্রস্তাবনার সমন্বয়ে অচল রুট বাতিল ও নতুন রুটসমূহের পরিকল্পনা প্রয়োজনবোধে পরিমার্জন করা হবে।

ইতোমধ্যে ডিএনসিসি ও ডিএসসিসি‌র মাধ্যমে ১১০ টিরও বেশি বাস স্টপ তৈরি করা হয়েছে। প্রয়োজনে আরও বাস স্টপের স্থান চিহ্নিত করে নির্মাণ করা হবে বলেও জানান তিনি। সভায় বিআরটিএ, বিআরটিসি, ডিএসসিসি, ডিএনসিসি ও অন্যান্য সংশ্লিষ্ট দপ্তর/সংস্থার প্রতিনিধি, ডিটিসিএ সংশ্লিষ্ট কর্মকর্তারা এবং বাস পরিচালনায় আগ্রহী ট্রাস্ট ট্রান্সপোর্ট, বোরাক পরিবহন, এইচআর ট্রান্সপোর্ট এর প্রতিনিধিরাসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে ঢাকার নগর পরিবহনের ৪২টি রুট চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম