Logo
Logo
×

জাতীয়

পিআইবি’র মহাপরিচালকের দায়িত্বে আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ০৭:২০ পিএম

পিআইবি’র মহাপরিচালকের দায়িত্বে আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক (ডিজি) হিসেবে অতিরিক্ত দায়িত্ব পেয়েছেন ১৮তম বিসিএস (তথ্য – সাধারণ) ক্যাডারের কর্মকর্তা আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন।

বৃহস্পতিবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো. মাসুদ খাঁন স্বাক্ষরিত ১৫.০০.০০০০.০২০.১১.০০৭.১৪-৩২৬ নং স্মারকের পত্রে এ অফিস আদেশের তথ্য নিশ্চিত করা হয়।

অফিস আদেশে বলা হয়, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর পরিচালক পদে প্রেষণে কর্মরত বিসিএস (তথ্য – সাধারণ) ক্যাডারের কর্মকর্তা জনাব আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিনকে বর্তমান দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালকের রুটিন দায়িত্ব প্রদান করা হলো।

মহাপরিচালক হিসেবে দায়িত্ব পাওয়া আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন এর আগে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের পরিচালক, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক, গণযোগাযোগ অধিদপ্তরের উপ-পরিচালক (কারিগরি) পদে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের প্রকাশনা সচিত্র বাংলাদেশ এর সম্পাদক, দিনাজপুর, চট্টগ্রাম, টাঙ্গাইল, জামালপুর ও পটুয়াখালীতে সিনিয়র তথ্য কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। চাকরি জীবনে ১৯৯৯ সালের জানুয়ারিতে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের স্ক্রিপ্ট রাইটার হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি চলচ্চিত্র নির্মাণ, প্রকাশনা ও সংবাদপত্র আইন বিষয়ে অভিজ্ঞ। গণমাধ্যম সহায়ক আইন, নীতি ও বিধি এবং দৈনন্দিন জীবনের আইন শীর্ষক তার বৃহৎ কলেবরের দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

পিআইবি’র কর্মকর্তা- কর্মচারীরা পিআইবি’র সেমিনারকক্ষে মহাপরিচালক হিসেবে অতিরিক্ত দায়িত্ব পাওয়া আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। সেখানে পিআইবি’র সাবেক মহাপরিচালক জাফর ওয়াজেদ ও তার অন্যতম সহযোগী পরিচালক (প্রশাসন) চলতি দায়িত্ব মো. জাকির হোসেনের দুর্নীত-অনিয়ম নিয়ে আলোচনা করা হয়। 

উপস্থিত পিআইবি’র কর্মকর্তা-কর্মচারীরা দুর্নীতিগ্রস্ত পরিচালক (প্রশাসন) চলতি দায়িত্ব মো. জাকির হোসেনকে অপসারণ করে কর্মপরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান। দাবির প্রেক্ষিতে মহাপরিচালক জানান, আপনারা কর্মপরিবেশ ঠিক করুন। আমি আপনাদের কর্মের মাধ্যমে সবকিছু সমাধানের চেষ্টা করবো। অনুষ্ঠানে পিআইবির গবেষণা ও তথ্য সংরক্ষণ বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ড. কামরুল হক, সহকারী সম্পাদক মো. মিজানুর রহমান, প্রশিক্ষক পারভীন সুলতান রাব্বী, সহকারী সম্পাদক শাহেলা আক্তার, সহকারী অধ্যাপক পংকজ কর্মকার, জ্যেষ্ঠ গবেষক কামরুন নাহার, প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম, মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মোহাম্মদ আফতাব উদ্দীন ভূঁঞা, হিসাব সহকারী মিজানুর রহমান সরকার, কম্পিউটার অপারেটর তোফায়েল আহমেদসহ পিআইবির সকল কর্মকর্তা কর্মচারী অংশগ্রহণ করেন। 

উল্লেখ্য, পিআইবির প্রভিডেন্ট ফান্ডের অর্থ আত্মসাৎ, অনিয়ম, দুর্নীতি ও প্রশাসনিক স্বেচ্ছাচারিতার সঙ্গে জড়িত জাফর ওয়াজেদ ও জাকিরের বিরুদ্ধে গত ৭ আগস্ট থেকে প্রতিদিন পিআইবিতে বিক্ষোভ ও কর্মবিরতিতে দীর্ঘদিন বৈষম্যের শিকার কর্মকর্তা-কর্মচারীরা। আন্দোলনের মুখে গত ১৩ আগস্ট পিআইবির মহাপরিচালক (ডিজি) জাফর ওয়াজেদ পদত্যাগ করেলেও তার অন্যতম সহযোগী পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন এখনও পদত্যাগ না করে নতুন প্রশাসনের সঙ্গে লবিং তদবিরে ব্যস্ত এবং আজ অবধি তিনি অফিসে যোগদান করেন নাই। আজ সকালেও বৈষম্যের শিকার পিআইবি’র কর্মকর্তা-কর্মচারীগণ পিআইবি চত্বর হতে বিক্ষোভ মিছিল শুরু করে সার্কিট হাউস রোড ঘুরে পিআইবি চত্বরে এসে শেষ হয়। সেখানে তারা পরিচালক (প্রশাসন)চলতি দায়িত্ব জাকিরের অপসারণ ছাড়া কর্মবিরতির ঘোষণা দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম