Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশ বেতারে বৈষম্য বিরোধী নিয়োগ বাতিলের দাবিতে বিক্ষোভ

Icon

মোহাম্মদপুর প্রতিনিধি

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৭:২৭ পিএম

বাংলাদেশ বেতারে বৈষম্য বিরোধী নিয়োগ বাতিলের দাবিতে বিক্ষোভ

প্রস্তাবিত বৈষম্যমূলক নিয়োগ বিধি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছে বাংলাদেশ বেতারের প্রকৌশল কর্মচারীরা। সোমবার রাজধানীর আগারগাঁও এলাকায় বাংলাদেশ বেতারের সামনে তারা বিক্ষোভ কর্মসূচি পালন করে।

এ সময় বাংলাদেশ বেতারের পদগুলোতে বৈষম্যমূলক নিয়োগ বিধি বাতিলের আগে সংশোধন করে বাংলাদেশ বেতারের কর্মচারীদের পদোন্নতির রক্ষা করার দাবি জানান তারা। এছাড়াও, কারিগরি কর্মচারীদের সকল শূন্য পদে পদোন্নতি দেওয়াসহ চার  দফা দাবি জানান তারা।

এ সময় তারা বিভিন্ন ব্যানার এবং প্ল্যাকার্ডের মাধ্যমে তাদের দাবিসমূহ তুলে ধরেন। তাদের দাবিগুলো হলে, বাংলাদেশ বেতারের কর্মকর্তাদের পদোন্নতি বঞ্চনার অবসান করা। ব্যাচভিত্তিক পদোন্নতিসহ উপসচিব পদে ন্যায্যতার ভিত্তিতে পদোন্নতি নিশ্চিত করা, একীভূত বিসিএস (তথ্য) ক্যাডার বাস্তবায়ন করা। বাংলাদেশ বেতার থেকে নিজস্ব মহাপরিচালক নিয়োগ করা। নন-ক্যাডার কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রস্তাবিত নিয়োগবিধি বাতিলপূর্বক পুনঃ সংশোধন করা। বাংলাদেশ বেতারের নিজস্ব শিল্পীদের পদ স্থায়ীকরণ ও পদোন্নতির ব্যবস্থা গ্রহণ।

বিক্ষোভে কর্মচারীরা জানান,বিসিএস তথ্য ক্যাডারের চারটি সাব-ক্যাডার রয়েছে। উপসচিব পদে আবেদন প্রেরণের ক্ষেত্রে এ চারটি সাব ক্যাডারের মধ্যে একটি সাব ক্যাডার গণযোগাযোগ বা পিআইডি থেকে ১৩৬টি ভিত্তি পদের বিপরীতে প্রতি বছর ১০ টি আবেদন গ্রহণ করা হয়। অথচ নিদারুণ বৈষম্যের নজির স্থাপন করে বাংলাদেশ বেতারের বিসিএস তথ্য ক্যাডারের ৩টি সাব ক্যাডার থেকে ৩২৩ টি ভিত্তি পদের বিপরীতে অযৌক্তিকভাবে মাত্র ১০টি আবেদন গ্রহণ করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ বেতারের ৯ম, ১৩ তম এবং ১৫ তম বিসিএস কর্মকর্তারা এখনো ৪র্থ গ্রেডে আছেন। এছাড়াও ২৪ তম থেকে ২৭ তম বিসিএসের কর্মকর্তারা ৬ষ্ঠ গ্রেডে রয়েছেন যাদের অধিকাংশ ১৪ বছরের অধিক এবং ২৮ তম থেকে ৩৫ তম বিসিএসের নবম গ্রেডের অধিকাংশ কর্মকর্তা প্রায় ৮ থেকে ১৪ বছর ধরে পদোন্নতি বঞ্চিত রয়েছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম