Logo
Logo
×

জাতীয়

সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের প্রতিষ্ঠানগুলোর দুর্নীতিগ্রস্ত প্রধানদের পদত্যাগ দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৮:০১ পিএম

সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের প্রতিষ্ঠানগুলোর দুর্নীতিগ্রস্ত প্রধানদের পদত্যাগ দাবি

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা পদত্যাগ করে দেশে ছেড়েছেন। তার সরকারের পতনের পর দেশের রাষ্ট্রীয় এবং স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষপদে রদবদল হয়েছে। কোনো প্রতিষ্ঠান প্রধান নিজে থেকে সরে গেছেন, কারও চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে অন্তর্বর্তী সরকার। এমন পরিস্থিতিতে সচেতন সংস্কৃতিকর্মীরা দেশের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনেও দুর্নীতিগ্রস্ত শীর্ষ পদধারীদের পদত্যাগ দাবি করেছেন।

দেশের একঝাঁক কবি, লেখক এবং শিল্পী গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, জুলাই গণহত্যা ও আগস্ট বিপ্লব-পরবর্তী নয়া বাংলাদেশে দলদাস-দালালমুক্ত সংস্কৃতি চর্চার পরিবেশ সৃষ্টি আমাদের অঙ্গীকার। এ জন্য প্রয়োজন রাষ্ট্র ও জনপ্রতিষ্ঠানগুলোর কাঠামোগত ও নীতিগত সংস্কার।

রাষ্ট্রীয় বেতার-টিভিসহ বিভিন্ন ইনস্টিটিউটের শীর্ষ পদে পরিবর্তন চেয়ে তারা বিবৃতিতে লিখেছেন, সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের প্রতিটি জনপ্রতিষ্ঠানে, বিশেষ করে চারুকলা ইনস্টিটিউট-ঢাবি, জাতীয় জাদুঘর, নজরুল ইনস্টিটিউট, বিটিভি, বাংলাদেশ বেতার, ইসলামিক ফাউন্ডেশনসহ অন্যান্য সাহিত্য-সংস্কৃতিসংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যারা পতন হওয়া সরকারের অপশাসনকে সায় দিয়ে, তার গণহত্যাকে সমর্থন দিয়ে এবং সরকারের পক্ষে দালালি করে জনমানুষের ওপর জুলুম-নিপীড়ন-নির্যাতন ও দুর্ভোগকে প্রলম্বিত করেছেন, এই প্রতিষ্ঠানগুলোর সেসব প্রধানসহ অভিযুক্ত সবাইকে অপসারণের দাবি জানাচ্ছি। একই সঙ্গে তাদের দুর্নীতি তদন্ত করে বিচার করা হোক। এসব প্রতিষ্ঠানে নিয়োগপ্রক্রিয়ায় একটি জাতীয় প্রস্তাবক কমিটি তৈরি করা হোক, যাতে সঠিক ব্যক্তিকে সঠিক জায়গায় নিয়োগ দেওয়া যায়।

প্রতিবাদী কার্টুনের সমারোহ ‘কার্টুনে বিদ্রোহ’

বাংলা একাডেমি, শিশু একাডেমিসহ বেশকিছু প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা এরই মধ্যে পদত্যাগ করেছেন। তাদের জায়গায় যোগ্য ব্যক্তিদের নিয়োগের দাবি জানিয়ে কবি, লেখক ও শিল্পীরা যৌথ বিবৃতিতে বলেছেন, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, জাতীয় গ্রন্থকেন্দ্র, সোনারগাঁ লোকশিল্প জাদুঘরের প্রধানেরা ইতোমধ্যে পদত্যাগ করেছেন বলে জানা গেছে। এসব পদত্যাগের পর প্রতিষ্ঠানগুলোর শূন্য পদে দল-নিরপেক্ষ মেধাবী, যোগ্য তরুণ ও সৎ ব্যক্তিদের নিয়োগ দেওয়ার আহ্বান করছি।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন কাজল শাহনেওয়াজ, আহমেদ স্বপন মাহমুদ, মজনু শাহ, পলিয়ার ওয়াহিদ, এনামূল হক পলাশ, নকিব মুকশি, জহির হাসান, শওকত হোসেন, এহসান হাবীব, ফেরদৌস মাহমুদ, মুসা আল হাফিজ, আশরাফ জুয়েল, জুননু রাইন, সালাহ উদ্দীন শুভ্র, শতাব্দী জাহিদ, এহসান মাহমুদ, কাজী নাসির মামুন, সাইয়েদ জামিল, সালেহীন শিপ্রা, রুহুল মাহফুজ জয়, ওয়াহিদ রোকন, মালেকুল হক, জব্বার আল নাঈম, হাসান রোবায়েত, মহসিন আহমেদ, মুহাম্মদ নিজাম, রকিব লিখন, বায়েজিদ বোস্তামী, জোবায়ের মিলন, জয় জাহাজী, হাসান জামিল, হুমায়ূন শফিক, আহমেদ ইসহাক, আবির আবরাজ, মাসুম মুনওয়ার, শব্দনীল, শামশাম তাজিল, সানাউল্লাহ সাগর, তুহিন খান, শাদমান শাহিদ, সাজ্জাদ সাঈফ, মনজুরুল ইসলাম মেঘ, মাহমুদুর রহমান, রিদওয়ান নোমানী, রোমেনা আফরোজ, ম্রিতোষ তত্রাচ, ফরিদুল ইসলাম নির্জন, সাম্য শাহ, চঞ্চল বাশার, ইমেল নাঈম, রাজিয়া সুলতানা ঈশিতা, পিন্টু রহমান, রাতুল মুহাম্মদ, সানোয়ার রাসেল, সাঈদ ইসলাম, শৈবাল আদিত্য, আফসানা জাকিয়া, কাজী যুবাইর মাহমুদ, আবুল কালাম আল আজাদ, বিপ্রতীপ মোস্তাক, মাহদী আনাম, মামুন আজাদ ও রায়হান আহমেদ তামীম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম