Logo
Logo
×

জাতীয়

আপনাকে রাষ্ট্রপতিই শুধু পছন্দ করে নিয়োগ দেননি, প্রধান বিচারপতিকে অ্যাটর্নি জেনারেল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ আগস্ট ২০২৪, ০৮:৩০ পিএম

আপনাকে রাষ্ট্রপতিই শুধু পছন্দ করে নিয়োগ দেননি, প্রধান বিচারপতিকে অ্যাটর্নি জেনারেল

নবনিযুক্ত প্রধান বিচারপতি সংবিধানের অভিভাবক হিসেবে দেশের মানুষের অধিকার রক্ষা ও গণতন্ত্র প্রতিষ্ঠায় ‘বিমুখ করবেন না’ বলে আশা প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান।

সোমবার প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে অপিল বিভাগের ১ নম্বর এজলাসে অ্যাটর্নি জেনারেল কার্যালয় এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এ প্রত্যাশা ব্যক্ত করেছেন অ্যাটর্নি জেনারেল।

আসাদুজ্জামান বলেন, দ্বিতীয় মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে অর্জিত এক স্বাধীন সার্বভৌম বাংলাদেশের প্রথম প্রধান বিচারপতি আপনি। আপনাকে রাষ্ট্রপতিই শুধু পছন্দ করে নিয়োগ দেননি, আপনার নিয়োগের পেছনে রয়েছে এদেশের শত শত ছাত্রের বুকের তাজা রক্তে ভেজা রাজপথের কালজয়ী অমর কাব্যের এক বীরত্ব গাথা উপাখ্যান। পৃথিবীর ইতিহাসে এ ঘটনা বিরল। গোটা দেশবাসীর মত আমিও আশা করি, আপনি তাদের বিমুখ করবেন না।

অ্যাটর্নি জেনারেল বলেন, এই দেশকে, এই দেশের সংবিধানকে, এ দেশের মানুষের অধিকার রক্ষার্থে, গণতন্ত্র প্রতিষ্ঠায় সংবিধানের অভিভাবক হিসেবে আপনার নেতৃত্বে সুপ্রিম কোর্টের অভিভাবকত্ব প্রকাশ পাক, এটা আবু সাঈদ-মুগ্ধ-ফারাজসহ শত শহীদের প্রত্যাশা ছিল, তাদের বৈষম্য বিরোধী আন্দোলনের অন্তর্নিহিত কারণ ছিল।

এই প্রধান বিচারপতির নেতৃত্বে সবার স্বপ্ন বাস্তবায়িত হবে বলে অ্যাটর্নি জেনারেল প্রত্যাশা করেন।

বিচার বিভাগের ‘সিন্ডিকেটমুক্তি’ এবং সুপ্রিম কোর্ট প্রশাসনের ভেতরে ‘শুদ্ধি অভিযানে’ সব ধরনের দুর্নীতি নির্মূলের প্রত্যাশা ব্যক্ত করেন অ্যাটর্নি জেনারেল।

তিনি বলেন, কারাগার, ব্যবসা পাড়া, এমন কি বিশ্ববিদ্যালয়গুলোতেও এমন একটি ধারণা প্রতিষ্ঠা করা হয়েছে যে সরকারি দলের সংশ্লিষ্টতা থাকলে বিচারকদের নিকট থেকে আনুকূল্য পাওয়া যায়।

সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিম কোর্ট বারের সভাপতিসহ আইনজীবীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম