Logo
Logo
×

জাতীয়

প্রাইমারি স্কুল খোলা প্রসঙ্গে যা বললেন প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ আগস্ট ২০২৪, ০৬:২৭ পিএম

প্রাইমারি স্কুল খোলা প্রসঙ্গে যা বললেন প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা

কোটা সংস্কার আন্দোলনের কারণে গত মাসে সারা দেশ উত্তাল ছিল। শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা চালায় ক্ষমতাসীন আওয়ামী লীগের পেটুয়া বাহিনী ছাত্রলীগ, যুবলীগ ও আইন শৃঙ্খলা বাহিনী। সেই হামলায় সারা দেশে কয়েক শত শিক্ষার্থী ও সাধারণ মানুষ নিহত হন। আহত হয় কয়েক হাজার। 

শিক্ষার্থীদের এই কোটা সংস্কার আন্দোলনের তোপের মুখে পড়ে গত ৫ আগস্ট দেশ থেকে পালিয়ে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বর্তমানে ভারতে অবস্থান করছেন।

প্রধানমন্ত্রীর অবর্তমানে দায়িত্ব নেন সেনাবাহিনীর প্রধান ওয়াকার-উজ-জামান। দেশের পরিস্থিতি স্বাভাবিক করার জন্য ৬ আগস্ট থেকে শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংকসহ বিভিন্ন অফিস খুলে দেওয়া হয়। তবে এখনও খোলেনি বিশ্ববিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়। 

গত ৮ আগস্ট নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয়েছে ১৭ সদস্যের অন্তর্বর্তীকালীন সরকার। অন্তর্বর্তীকালীন সরকারের প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা বিধান রঞ্জন রায় প্রাথমিক বিদ্যালয় খোলা প্রসঙ্গে বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু করা যাচ্ছে না।

সোমবার সকালে সচিবালয়ে প্রথম কর্মদিবসে মতবিনিময় সভায় তিনি বলেন, ‘একটা বিশেষ মুহূর্তে সরকার গঠিত হয়েছে, অস্থিরতা না কমলে বাচ্চাদের স্কুলে পাঠাবে না অভিভাবকরা। তাই সবার সঙ্গে আলোচনা করে স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হবে।’ এ সময় তিনি প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের আশাব্যাক্ত করেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম