Logo
Logo
×

জাতীয়

অন্তর্বর্তী সরকারের শপথ

উপদেষ্টা ফরিদা আখতার সম্পর্কে যা জানা গেল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ০৯:৪৬ পিএম

উপদেষ্টা ফরিদা আখতার সম্পর্কে যা জানা গেল

ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠন হলো অন্তর্বর্তী সরকার। প্রধান উপদেষ্টাসহ নতুন এ সরকারের সদস্য সংখ্যা ১৭। প্রধান উপদেষ্টা এবং উপদেষ্টারা বৃহস্পতিবার রাত সোয়া ৯টায় বঙ্গভবনে শপথ নেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, নতুন এ সরকারের উপদেষ্টাদের মধ্যে আছেন গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ও নারী আন্দোলনের নেত্রী ফরিদা আখতার।

ফরিদা আখতারের জন্ম চট্টগ্রাম জেলার চন্দনাইশ থানার হারলা গ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে পড়াশোনা করেছেন। বাংলাদেশের গ্রামাঞ্চলের দরিদ্র মানুষের অবস্থা জানা এবং পরিবর্তনের জন্য নীতিনির্ধারণী গবেষণা ও লেখালেখিই তার কাজের প্রধান জায়গা। 

নারী উন্নয়ন, স্বাস্থ্য, কৃষি, মৎস্য সম্পদ, তাঁত শিল্প, গার্মেন্টস শিল্প ও শ্রমিক, জনসংখ্যা এবং উন্নয়নমূলক বিষয়ে নিবিড়ভাবে দীর্ঘ প্রায় তিন দশক ধরে কাজ করছেন।

জনসংখ্যা নিয়ন্ত্রণের নামে পরিচালিত কার্যক্রমের মারাত্মক কুফল ও নারী স্বাস্থ্যের ওপর এর ক্ষতিকর প্রভাব নিয়ে লেখালেখি এবং প্রতিকার আন্দোলের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে সুপরিচিত ফরিদা আখতার। তিনি বাংলাদেশের নারী আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত।

গণ বিশ্ববিদ্যালয়ের অন্যতম এই ট্রাস্টি বর্তমানে উবিনীগের (উন্নয়ন বিকল্পের নীতি নির্ধারণী গবেষণা) নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে নারী ও গাছ, কৈজুরী গ্রামের নারী ও গাছের কথা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম