Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে যা বলছে শ্রীলংকা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৪, ০৯:৩০ পিএম

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে যা বলছে শ্রীলংকা

ফাইল ছবি

বাংলাদেশের উদ্ভূত পরিস্থিতির সার্বিক স্থিতিশীলতা কামনা করেছে শ্রীলংকা। অথচ মাত্র দুই বছর আগে তীব্র সরকারবিরোধী আন্দোলন প্রত্যক্ষ করেছিল দেশটি। 

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা সংক্ষিপ্ত এক বার্তায় বাংলাদেশ ইস্যুতে শ্রীলঙ্কার সরকারের অবস্থান স্পষ্ট করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি।

শেখ হাসিনার পতন: আত্মগোপনে দেশ ছেড়েছেন যেসব মন্ত্রী-এমপি

এক্সবার্তায় তিনি বলেন, আমাদের বিশ্বাস, সহনশীলতা এবং ঐক্যের ভিত্তিতে বাংলাদেশ তার স্থিতিশীলতা-শান্তি ফিরিয়ে আনবে। সামনে বর্তমানে যেসব চ্যালেঞ্জ রয়েছে, সেসব মোকাবিলা করে বাংলাদেশ আরও শক্তিশালী হয়ে উঠবে— এটিই আমাদের প্রত্যাশা।

প্রসঙ্গত, ডলারের মজুত তলানিতে ঠেকে যাওয়ায় নজিরবিহীন অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় সরকারপতন আন্দোলন শুরু হয়েছিল ২০২১ সালের শেষের দিকে। প্রায় ৬ মাস তীব্র আন্দোলন চলার পর ২০২২ সালের জুন মাসে পদত্যাগ করতে বাধ্য হন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশে এবং তার বড়ভাই এবং প্রধামন্ত্রী মাহিন্দা রাজাপাকশে।

আন্দোলনকারী জনতার হামলার ভয়ে পদত্যাগকারী মাহিন্দা আশ্রয় নিয়েছিলেন শ্রীলঙ্কার নৌবাহিনীর একটি ঘাঁটিতে। আর গোতাবায়া রাজাপাকশেকে দেশ ছেড়ে পালাতে হয়েছিল।

শ্রীলঙ্কার আন্দোলনের সঙ্গে বাংলাদেশের সাম্প্রতিক সরকার পতন আন্দোলনের সাদৃশ্য রয়েছে। গত প্রায় এক মাস ধরে শিক্ষার্থী-জনতার তীব্র আন্দোলনের মুখে সোমবার পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। বর্তমানে ভারতে আশ্রয় নিয়েছেন তিনি।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম