Logo
Logo
×

জাতীয়

‘বাংলাদেশের তরুণরা কখনো ভোট দেওয়ার সুযোগ পায়নি’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৪, ০৫:৩০ পিএম

‘বাংলাদেশের তরুণরা কখনো ভোট দেওয়ার সুযোগ পায়নি’

ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে ঘটনাচক্রে পরিণত হয় সরকার পতনের একদফা আন্দোলনে। শেষ পর্যন্ত ছাত্র-জনতার এই আন্দোলনের মাধ্যমে পতন হয়েছে শেখ হাসিনা সরকারের। পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন শেখ হাসিনা। 

এই আন্দোলনের সূচনা থেকে শুরু করে একটা বড় অংশজুড়ে ছিলেন দেশের তরুণ প্রজন্ম। তাই সরকার পতনের পর দেশের তরুণদের অভিনন্দন জানিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র সঙ্গে আলাপে দেশের তরুণ প্রজন্ম কখনো ভোটাধিকার প্রয়োগের সুযোগ পায়নি জানিয়ে এই নোবেলজয়ী বলেন, ‘তারা (তরুণ প্রজন্ম) যেন খুশি থাকে এবং আইন মেনে চলা নাগরিক হিসেবে গড়ে তুলতে পারে, সেটা নিশ্চিত করতে হবে। তারা যেন বোঝে যে দেশে গণতন্ত্র আছে। এই তরুণরা কখনো ভোট দেওয়ার সুযোগ পায়নি।’

ভোটের বিষয়টি ব্যাখ্যা করে ড. ইউনূস যোগ করেন, ‘তারা কখনো ভোটকেন্দ্রে যায়নি, কারণ ওই নির্বাচনগুলো আসলে হয়নি। আমাদের প্রথম কাজ হবে তরুণদের কথা ভাববিনিময় করা।’

উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের অধীনে ২০১৪, ২০১৮ এবং ২০২৪ নির্বাচন নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। ২০১৪ সালের নির্বাচন বিরোধী দলগুলো বর্জন করেছিল। ২০১৮ সালের নির্বাচন ‘রাতের ভোট’ হিসেবে পরিচিত পেয়েছিল। আর সবশেষ চলতি বছরের জানুয়ারিতে হওয়া নির্বাচনে বিরোধী দলগুলোর বর্জনের মুখে আওয়ামী লীগের নেতারাই  ‘ডামি’ প্রার্থী হিসেবে দাঁড়িয়েছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম