Logo
Logo
×

জাতীয়

হয় একসঙ্গে বাঁচব, না হয় একসঙ্গে মৃত্যুকে আলিঙ্গন করব: তাসরিফ খান

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৪, ০২:১৯ পিএম

হয় একসঙ্গে বাঁচব, না হয় একসঙ্গে মৃত্যুকে আলিঙ্গন করব: তাসরিফ খান

ছবি সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনে অগ্নিগর্ভে রূপ নিয়েছে পুরো দেশ। ৯ দফা দাবি থেকে সরে এসে সরকার পতনের একদফা দাবির আওয়াজ তুলেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।  

তারই ধারাবাহিকতায় আজ সোমবার রয়েছে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি। এমন পরিস্থিতিতে দেশজুড়ে আপামর জনসাধারণকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছেন আলোচিত সংগীতশিল্পী এবং ‘কুড়েঘর’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা তাসরিফ খান। আজ একসঙ্গে বাঁচা, না হয় একসঙ্গে মৃত্যুকে আলিঙ্গন করার বার্তা দিয়েছেন তিনি।

চলমান পরিস্থিতিতে ফের দেশজুড়ে কারফিউ ঘোষণা করেছে সরকার।  আন্দোলনত শিক্ষার্থীরা এই কারফিউকে প্রত্যাখ্যান করে দেশবাসীকে ঢাকা অভিমুখে রওনা দেওয়ার আহ্বান করেছে। আজকের কর্মসূচিতে সর্বস্তরের মানুষকে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর আকুতি তুলে ধরেছেন তাসরিফ।

সোমবার সকালে নিজের ভেরিফায়েড ফেসবুকে তাসরিফ লেখেন— আজকে যদি আমি-আপনি ছাত্রদের পক্ষে, ছাত্রদের সঙ্গে না বের হয়ে ঘরে বসে থাকি, তবে নিজেকে আর কোনো দিন আমরা ক্ষমা করতে পারব না। 
‘প্রত্যেক বাবা, প্রত্যেক ভাই, প্রত্যেক বোন, পেশাজীবী, শ্রমজীবী, শিল্পী, কৃষক, দোকানদার, ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, শিক্ষিকাসহ আপনারা সকলেই অন্তত একটা দিনের জন্য নিজের পেশা ভুলে গিয়ে আজ ছাত্রদের পাশে এসে দাঁড়ান। দেখুন আমরা সবাই মিলে চাইলে যে কোনো অশুভ শক্তি আমাদের সামনে থেকে কীভাবে ধুলার মতো উড়ে যায়’।

প্রশাসনের উদ্দেশে তাসরিফের বার্তা, অন্যায়ের পক্ষ ত্যাগ করে ন্যায়ের পাশে দাঁড়ান। শিক্ষার্থীদের ওপর গুলি না চালানো নিশ্চিত করার আহ্বান এ তরুণের।

তাসরিফের ভাষায়, ‘এতদিন ধরে যারা জুলুম করেছেন, তাদের উদ্দেশ্যে বলছি— নিজেকে মানুষ হিসেবে প্রমাণ করার আজকেই শেষ সুযোগ আপনার। এই অত্যাচারীর তালিকা থেকে নিজেকে সরিয়ে নিন। নিজের ভাইয়ের ওপর আঘাত না করে তাকে রক্ষা করুন। একটা দিনের জন্য আজ মানুষ হয়ে দেখুন কত শান্তি লাগে’। 

‘প্রশাসনের উদ্দেশে বলছি— আপনারা দয়া করে ন্যায়ের পক্ষে আসুন। আমাদের বাঁচানোর যেই শপথ আপনারা নিয়েছিলেন, আজকে তা পালন করুন। বিশ্বাস করুন— আপনার নিজের ছেলেমেয়েও আজ আপনাকে না জানিয়ে হয়তো পথে বের হয়ে যাবে। আপনার মতো কেউ যেন একটা শক্ত লোহার বুলেট দিয়ে তার নরম বুকটা ছিদ্র করতে না পারে, সেটি আজ আপনাকেই নিশ্চিত করতে হবে। একবার শুধু আপনি ন্যায়ের পক্ষে দাঁড়িয়ে দেখুন, সবাই আপনার পাশে দাঁড়িয়ে যাবে’।

শেষদিকে তাসরিফ আরও লিখেছেন, ‘এসো হে বন্ধু। পথে নেমে এসো। তোমার ভাইবোন সবাই তোমার অপেক্ষায়। বাঁচলে একসঙ্গে বাঁচব, না হয় একসঙ্গে হাসিমুখে মৃত্যুকে আলিঙ্গন করব আজ’।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম