Logo
Logo
×

জাতীয়

অসহযোগ আন্দোলন ঘিরে গণভবনে চলছে জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৪, ০৩:২৪ পিএম

অসহযোগ আন্দোলন ঘিরে গণভবনে চলছে জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক

ফাইল ছবি

৯ দফার দাবি থেকে সরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে এখন চলছে দেশজুড়ে একদফা আন্দোলন। এমন পরিস্থিতির মধ্যে জাতীয় নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির সঙ্গে বৈঠক করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (৪ আগস্ট) সকাল ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক শুরু হয়। এই সরকারের অধীনে এটাই প্রথম জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক। এই কমিটির সর্বশেষ বৈঠক গত জাতীয় নির্বাচনকে সামনে রেখে ২০২৩ সালের ১৫ নভেম্বর অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকে অন্যান্য বিষয়ের মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানো প্রতিরোধ, আইনশৃঙ্খলা বজায় রাখার কৌশল এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম নিয়ে আলোচনা হয়েছিল।

এই কমিটির সর্বমোট সদস্য সংখ্যা হচ্ছেন ২৭ জন। স্বরাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, শিল্পমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব এবং সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌবাহিনীর প্রধানসহ কমিটির সকল সদস্য উপস্থিত আছেন। সভায় সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জাতীয় প্রতিরক্ষা নীতি-২০১৮ অনুমোদনের পর ২০১৯ সালের মার্চে এ কমিটি গঠিত হয়। এই কমিটিই দেশের নিরাপত্তা সংক্রান্ত সর্বোচ্চ নীতি নির্ধারণী কর্তৃপক্ষ।

এদিকে অসহযোগ আন্দোলনের মধ্যেই রােববার দুপুরে নতুন কর্মসূচি ঘােষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আগামীকাল সোমবার নিহতদের স্মরণে দেশের ‘শহীদ স্মৃতিফলক’ উন্মোচনের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। 

পাশাপাশি দেশজুড়ে বিক্ষোভ-আন্দোলন এবং গণঅবস্থান কর্মসূচি চালিয়ে ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।  একইদিন সকাল ১১টায় ঢাকার শাহবাগে শ্রমিক সমাবেশ এবং বিকেল পাঁচটায় কেন্দ্রীয় শহীদ মিনারে নারী সমাবেশের ডাক দিয়েছে তারা।

পরদিন মঙ্গলবার ‘লংমার্চ টু ঢাকা’ কর্মসূচির ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দােলন।  এতে অংশ নিতে সারা দেশের শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষকে ঢাকায় আসার আহ্বান জানিয়েছেন আন্দোলনকারীরা।  একইদিন দুপুর দুটাই ঢাকার শাহবাগে সমাবেশ অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম