Logo
Logo
×

জাতীয়

বহুদিন পর মিছিলে অংশ নিয়ে যে অনুভূতি জানালেন আসিফ নজরুল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৪, ১১:১১ এএম

বহুদিন পর মিছিলে অংশ নিয়ে যে অনুভূতি জানালেন আসিফ নজরুল

মিছিলে অংশ নেওয়া আসিফ নজরুল (ডান থেকে দ্বিতীয়), ড. আসিফ নজরুলের প্রোফাইল থেকে নেওয়া

কোটা সংস্কার আন্দোলনের শুরু থেকেই শিক্ষার্থীদের পক্ষে জোরাল ভূমিকা পালন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল। এ নিয়ে সরকার-সমর্থকদের নানা সমালোচনাকে কোনো পাত্তা দেননি তিনি। উল্টো গতকাল শুক্রবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছেন তিনি। মিছিল শেষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের অনুভূতির কথা উল্লেখ করেছেন আলোচিত এই প্রফেসর। তার স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

‘বহুদিন পর একটা টগবগে মিছিলে ছিলাম আজ (শুক্রবার)। সামনের সারিতে হাতের ভেতর হাত ঢুকিয়ে শেকলের মতো করে এগোচ্ছে আমাদের জেনারেশন জি-এর আগুনে সন্তানরা। আমাকে বলল, আমাদের ভেতর চলে আসুন স্যার।

আমি সেই শেকলের একজন হয়ে প্রায় উড়ে উড়ে পার করলাম সবটা রাস্তা। ঘামে শার্ট লেপটে গেল, মুখ মেখে গেল বিন্দু বিন্দু জলকণায়, শরীরে টের পেলাম আগুনের পরশমনির! 

প্রেস ক্লাব থেকে দোয়েল চত্বর, তারপর টিএসসি থেকে শহীদ মিনার। শহীদ মিনারের কাছে এসে তাদের হাত ছেড়ে দিয়ে একটু দম নেয়ার জন্য সরে এলাম। মিছিলটা এখানে কয়েক টুকরো হয়েছে। একটা টুকরো এসে আবারো আমাকে মাঝখানে নিয়ে নিল। পাশে দেখি আমাদের সেই হাসান আল মামুন। কি অদম্য লাগলো তাকে আজ।

শহীদ মিনারে আসার পর বাচ্চা বাচ্চা বহু ছেলে-মেয়ে ছুটে এলো। হাত মেলাল, সালাম করলো, ছবি তুললো। প্রশংসা করে কি কি সব বলল। আমি বললাম, আরে কি বলো এসব! সাহস তো উল্টো আমি পেয়েছি তোমাদের দেখে। তোমরাই জাগিয়ে দিয়েছো আমাদের এই আধমড়া প্রজন্মকে। 

জেনারেশন জি এটা মিন্ করি আমি। তোমরা আমাদের নতুন মুক্তিযোদ্ধা। তোমাদের হাতেই এগিয়ে যাবে বাংলাদেশ। যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিল বাংলার নিরন্ন ঘর থেকে রণাঙ্গনে ছুটে যাওয়া আমাদের সত্যিকারের মুক্তিযোদ্ধারা, সেনানিবাস ত্যাগ করে মরণপণ যুদ্ধে যাওয়া আমাদের দেশপ্রেমিক সেনা ও বিভিন্ন বাহিনীর সদস্যরা।  

অভিনন্দন এই প্রজন্ম । আমাদের সৌভাগ্য যে জন্মেছো তোমরা এদেশে!’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম