Logo
Logo
×

জাতীয়

৮ ডিবি সদস্য প্রসঙ্গে হাইকোর্ট

নিরীহ মানুষকে মিথ্যা মামলায় ফাঁসানো অমানবিক ও দুঃখজনক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ আগস্ট ২০২৪, ১০:০৫ পিএম

নিরীহ মানুষকে মিথ্যা মামলায় ফাঁসানো অমানবিক ও দুঃখজনক

আট ডিবি সদস্য কর্তৃক দুজন নিরীহ মানুষকে মিথ্যা মামলায় ফাঁসানোর ঘটনা অমানবিক ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, আইন শৃঙ্খলা বাহিনীর এমন কাজ করা উচিৎ হয়নি। 

বৃহস্পতিবার বিচারপতি এস এম কুদ্দুছ জামান ও বিচারপতি একেএম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ এমন মন্তব্য করেন। অভিযুক্ত আট ডিবি সদস্যের বিরুদ্ধে বিভাগীয় কোন ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা, তা জানাতে রাষ্ট্রপক্ষকে দুই সপ্তাহ সময় দিয়েছেন আদালত। 

ডিবির ওই ৮ সদস্য হলেন- পরিদর্শক তপন কুমার ঢালী, উপপরিদর্শক দেওয়ান উজ্জল হোসেন, সহকারী উপপরিদর্শক জিয়াউর রহমান, সোহেল মাহমুদ, আবুল বাশার, মমিনুল হক ও নাজমুল হক প্রধান এবং কনস্টেবল গোলাম সরোয়ার। 

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী। নিরীহ দুই ব্যক্তির পক্ষে ছিলেন, ব্যারিস্টার সৈয়দ ছায়েদুল হক সুমন, আইনজীবী অ্যাডভোকেট এম লিটন আহমেদ, অ্যাডভোকেট বিভূতিভূষণ সরকার।   

আইনজীবী বিভূতিভূষণ সরকার বলেন, ২০২৩ সালের ২৪ জানুয়ারি ঢাকার একটি হোটেলের ব্যবস্থাপক হাসান মজুমদার এবং একই হোটেলের শেফ সোহেল রানাকে জাল ব্যাংক নোট রাখার মামলা থেকে খালাস দেন আদালত। ছয় বছর ধরে এ ঘটনায় দায়ের করা মামলা চালিয়ে হাসান ও সোহেল জয়ী হন। আদালতের নথি অনুযায়ী, অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় বিচারক তাহসিন ইফতেখারের আদালত তাদের দুজনকে খালাস দেন। রায়ে দুজনকে মিথ্যা মামলায় ফাঁসানোয় গোয়েন্দা পুলিশের ওই (ডিবি) ৮ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশ দেন আদালত। 

অ্যাডভোকেট এম লিটন আহমেদ বলেন, বিচারিক আদালতের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন গোয়েন্দা পুলিশের ওই (ডিবি) ৮ সদস্য। চলতি বছরের জানুয়ারিতে রায়ের কার্যক্রমে স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন হাইকোর্ট। বৃহস্পতিবার সেই রুল শুনানির জন্য ওঠে।  

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী যুগান্তরকে জানান, শুনানিতে আদালত ৮ গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্য প্রসঙ্গে বলেছেন, কর্তৃক দুই নিরীহ মানুষকে মিথ্যা মামলায় ফাঁসানোর ঘটনা অমানবিক ও দুঃখজনক। আইন শৃঙ্খলা বাহিনীর এমন কাজ করা উচিৎ হয়নি। টাকার জন্য মানুষ এত নীচে নামতে পারে? নিরীহ মানুষের জীবন থেকে কয়েকটি বছর হারিয়ে গেল, এর দায়িত্ব কে নিবে। ভবিষ্যতে আর কোনো আইন-শৃঙ্খলা বাহিনী যেন এমন মিথ্যা মামলা না করতে পারে। 

২০১৬ সালের ৬ নভেম্বর রাজধানীর পল্টনে হোটেল বন্ধুতে অভিযান চালিয়ে সাদা পোশাকের গোয়েন্দারা হাসান ও সোহেলকে আটক করে। ঘটনাটি হোটেলের সিকিউরিটি ক্যামেরায় রেকর্ড করা হয়। পরে তাদের নামে মতিঝিল থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন ডিবির একজন উপপরিদর্শক।

পুলিশের এফআইআরে এ ঘটনায় সম্পূর্ণ ভিন্ন বিবরণ দেওয়া হয়। এতে বলা হয়, ২৫ লাখ টাকার জাল নোট নিয়ে পালানোর সময় ২০১৬ সালের ৬ নভেম্বর বিকেল সোয়া ৪টার দিকে ফকিরাপুল এলাকা থেকে ডিবি দুজনকে গ্রেপ্তার করে। ২০১৭ সালে হোটেলে অভিযান পরিচালনাকারী কর্মকর্তাদের একজন এবং এ মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক দেওয়ান উজ্জল হোসেন অভিযোগ গঠন করেন হাসান ও সোহেলের বিরুদ্ধে। 

হাসানের অভিযোগ, অভিযানের সময় ওই গোয়েন্দা কর্মকর্তারা তিন লাখ টাকা দাবি করেন এবং এ টাকা দিতে রাজি না হওয়ায় মিথ্যা এফআইআর লেখা হয়েছে।  এ ঘটনার পর ভুক্তভোগী হাসান ও তার ভাই হোসেন মজুমদারও প্রতিকার চেয়ে পুলিশ সদর দপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, প্রধানমন্ত্রীর কার্যালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ওই ৮ ডিবি সদস্যের বিরুদ্ধে একাধিক অভিযোগ করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম