Logo
Logo
×

জাতীয়

ব্যাংকসহ ৪ বড় খাতে সাইবার হামলার আশঙ্কা প্রতিমন্ত্রী পলকের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০২:২৫ পিএম

ব্যাংকসহ ৪ বড় খাতে সাইবার হামলার আশঙ্কা প্রতিমন্ত্রী পলকের

জুনাইদ আহমেদ পলক

দেশের চলমান পরিস্থিতিতে ব্যাংকসহ চারটি বড় খাতে সাইবার হামলার আশঙ্কা করছেন বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে ‘চলমান সময়ে সাইবার নিরাপত্তাবিষয়ক জরুরি সভা’ শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতিতে সাইবার সিকিউরিটি নিয়ে পর্যালোচনা করে আমরা চারটি বড় খাতে সাইবার হামলা হওয়ার আশঙ্কা করছি। সেগুলো হলো- ব্যাংক সেক্টর, তৈরি পোশাক শিল্প, টেলিকম সেক্টর এবং বিদ্যুৎ ও জ্বালানি খাত।

গত ১০ দিনে ৫০ হাজারেরও বেশিবার হামলা চালিয়ে ৮টি ওয়েবসাইটের ক্ষতি করার চেষ্টা করা হয়েছে বলেও এ সময় জানান পলক।

সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, এ খাতগুলোতে বড় ধরনের সাইবার হামলা হতে পারে বলে  আশঙ্কা করছি। তার জন্য ব্যক্তি পর্যায়ে সচেতনতা জরুরি। প্রতিষ্ঠান পর্যায়ে কিছু সিকিউরিটি প্রটোকল মেনে চলা দরকার। একই সঙ্গে এই মুহূর্তে দেশের সাইবার নিরাপত্তা সমুন্নত রাখার জন্য সবার কাছে সহযোগিতা চাই।

তিনি বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে সিকিউরিটি গাইডলাইনগুলো কঠোরভাবে অনুসরণ করা দরকার। সে কারণে আমাদের ঘোষিত ৩৫টি ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার রয়েছে, সেগুলোকে চিহ্নিত করেছি। আজকে যে সিদ্ধান্ত সেটা হলো আমাদের যেসব অংশীজন তাদের সাইবার নিরাপত্তা কঠোরভাবে অনুসরণ করার নির্দেশনা দেওয়া হবে।

সাইবার নিরাপত্তা সভায় উপস্থিত ছিলেন টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি ইমদাদুল হক, জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, বাংলাদেশ ব্যাংক, সিভিল অ্যাভিয়েশন, পুলিশ, ডিজিএফআই ও এনএসআই এর প্রতিনিধিরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম