Logo
Logo
×

জাতীয়

ঢাবি সাদা দলের প্রতিবাদ

আন্দোলন দমাতে বলপ্রয়োগ বন্ধের আহ্বান

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ১০:০২ পিএম

আন্দোলন দমাতে বলপ্রয়োগ বন্ধের আহ্বান

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পাঁচ সমন্বয়ককে ডিবি হেফাজতে নেওয়া এবং সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হয়রানি ও গ্রেফতারের প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল। পাশাপাশি আন্দোলন দমাতে বলপ্রয়োগ বন্ধ এবং শিক্ষার্থীদের হত্যার সঙ্গে জড়িতদের শনাক্ত ও বিচারের দাবি জানিয়েছে সংগঠনটি। অন্যদিকে চলমান কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ন্যায্য দাবির প্রতি সমর্থন ও গ্রেফতারদের মুক্তির দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষকরা।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান, যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও অধ্যাপক আবদুস সালামের সই করা বিবৃতিতে রোববার বিকালে এ প্রতিবাদ জানানো হয়। বিবৃতিতে বলা হয়, বৈষম্যবিরোধী সাম্প্রতিক ছাত্র আন্দোলন দমনকে কেন্দ্র করে বিপুলসংখ্যক শিক্ষার্থী, জনতা, পুলিশ ও সাংবাদিক নিহত হওয়ার ঘটনায় আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দল সমর্থক শিক্ষকরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পাঁচজন সমন্বয়কারীকে ডিবি হেফাজতে নেওয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হয়রানি ও গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে তারা বলেন, আমরা লক্ষ্য করছি, দায়ীদের চিহ্নিত করতে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত ছাড়াই শিক্ষার্থীসহ সরকারবিরোধী রাজনৈতিক মতের নেতাকর্মী ও সমর্থকদের নির্বিচারে গণগ্রেফতার করা হচ্ছে। আন্দোলন দমনের লক্ষ্যে সরকার যে বলপ্রয়োগ এবং ভিন্নমত দলনের পন্থা অবলম্বন করছে, আমরা এ থেকে বিরত থাকার জন্য সরকারকে অনুরোধ করছি। পাঁচ সমন্বয়কারীকে অবিলম্বে তাদের পরিবারের কাছে হস্তান্তর করে তাদের নিরাপত্তা নিশ্চিত করা এবং শিক্ষার্থীদের হয়রানি ও গ্রেফতার না করার জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। 

শিক্ষার্থীদের মুক্তির দাবি : রোববার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি শিক্ষকদের পক্ষ থেকে বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক জেরিন আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থী ও সাধারণ মানুষের প্রাণহানি, নির্বিচারে গ্রেফতার ও হয়রানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি। আমরা বিশেষভাবে উদ্বিগ্ন, কোটা সংস্কার আন্দোলনের এক সমন্বয়ক আমাদের ছাত্র আবুল হাসনাত (হাসনাত আবদুল­াহ) গ্রেফতার হয়েছেন। আমরা তার এবং অন্য শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তির দাবি জানাচ্ছি।

এতে আরও বলা হয়, আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সংযম প্রদর্শন এবং আটকদের জিজ্ঞাসাবাদ করার সময় দায়িত্বশীল আচরণ করার আহŸান জানাচ্ছি। আমরা শিক্ষার্থীদের ন্যায্য দাবির প্রতি সমর্থন জানাচ্ছি এবং আশা করছি, সংলাপের মাধ্যমে একটি সৌহার্দপূর্ণ সমাধান আসবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম