Logo
Logo
×

জাতীয়

ঢাবির জহুরুল হক হলে ককটেল বিস্ফোরণ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ জুলাই ২০২৪, ০৬:৫১ এএম

ঢাবির জহুরুল হক হলে ককটেল বিস্ফোরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের গেটের সামনে পরপর দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার ভোর সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। 

শিক্ষার্থীরা জানান, মোটরসাইকেল নিয়ে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী হলে ঢোকার চেষ্টা করে। পরে বাধা দিলে যাওয়ার পথে তারা দুটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এর আগে মঙ্গলবার দিবাগত রাতে হলের গেটের বাইরে পুলিশের উপস্থিতি দেখতে পেয়ে উত্তেজনা তৈরি হয়। পরে হলজুড়ে এই উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এর আগে রাত আড়াইটায় হলের শিক্ষার্থীরা কোটা আন্দোলনের পক্ষে একটি মিছিল নিয়ে হলের টিনশেড থেকে প্রধান ভবন হয়ে বর্ধিত ভবনের (এক্সটেনশন বিল্ডিং) দিকে যান। এ সময় হলে থাকা ছাত্রলীগের কয়েকজন পদপ্রত্যাশী দ্রুত হল থেকে অন্যত্র চলে যান।

শিক্ষার্থীরা ‘একশন টু একশন, ডাইরেক্ট একশন’, ‘আমার ভাই কবরে, প্রশাসন নীরব কেন’, ‘জহু হলে পুলিশ কেন, প্রশাসন জবাব চাই’, ‘কোটা না মেধা, মেধা মেধা’ প্রভৃতি স্লোগান দেন। পাশাপাশি হলের ফটকে থাকা ছাত্রলীগের ব্যানার ফ্যাস্টুন ছিঁড়ে খুলে ফেলেন। 

এদিকে পুলিশের উপস্থিতিতে উত্তেজনা বাড়ায় হলের আবাসিক শিক্ষকেরা প্রধান ফটকের সামনে যান। কিছুক্ষণ পরে ফেরত এসে শিক্ষার্থীদের আশ্বস্ত করেন এবং শান্ত থাকার পরামর্শ দেন। এ সময় কোটা আন্দোলনের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের পরবর্তী সময়ে হলে সার্বিক নিরাপত্তা ও বহিরাগত বের করার জন্য হল প্রশাসনের কাছে একটি লিখিত প্রতিশ্রুতি চান। পরে ভোরে চারদিকে একটি লিখিত আশ্বাস দেন হলের আবাসিক শিক্ষকরা।

এদিকে হল প্রাধ্যক্ষের সার্বক্ষণিক হলে থাকার কথা থাকলেও এ সময় হল প্রাধ্যক্ষকে হলে পাওয়া যায়নি।

হলে উপস্থিত না থাকা ও সার্বিক বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুর রহীম বলেন, আমি বর্তমানে ভিসির বাসভবনে আছি। হলে শিক্ষার্থীদের যা যা প্রয়োজন এবং যেভাবে প্রয়োজন ঠিক সেভাবে কাজ করার নির্দেশনা আবাসিক শিক্ষকদের দিয়ে এসেছি। আমার হলে যেতে সকাল হবে। তবে ভোর সাড়ে চারটার দিকে তিনি হলে প্রবেশ করেন। তাকে দেখেই শিক্ষার্থীরা আবার হল অফিসের সামনে ভিড় করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম