Logo
Logo
×

জাতীয়

মাতারবাড়িতে ৫০০ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র করবে ইন্দোনেশিয়া

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ১০:৩৮ পিএম

মাতারবাড়িতে ৫০০ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র করবে ইন্দোনেশিয়া

মাতারবাড়িতে ৫০০ মেগাওয়াট সক্ষমতার সোলার বিদ্যুৎকেন্দ্র করবে ইন্দোনেশিয়ার কোম্পানি পিটি পারতামিনা পাওয়ার। দেশের রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ কোল পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড এবং ইন্দোনেশিয়ার পিটি পারতামিনা পাওয়ার যৌথভাবে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করবে।

সোমবার রাজধানীর একটি হোটেলে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্বাক্ষরিত হয়। 

এ সময় বাংলাদেশ কোল পাওয়ার জেনারেশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এবং পারতামিনা পাওয়ার ইন্দোনেশিয়া’র স্ট্র্যাটেজিক পরিচালক ফাদলি রহমান সমঝোতা চুক্তিতে সই করেন। 

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হিরু হারতান্তো সুবুলো।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানার কোম্পানি পারতামিনা পাওয়ারের সঙ্গে একটি সমঝোতা স্বারক সই হলো। এই সমঝোতার আলোকে ৫০০ মেগাওয়াট সোলার প্রকল্পে বিনিয়োগ করবে তারা। এই প্রকল্পে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ হবে। এজন্য যৌথ একটি কোম্পানি গঠন করে ৫০ শতাংশ করে শেয়ারে মালিকানায় থাকবে পারতামিনা ও বাংলাদেশ কোল পাওয়ার জেনারেশন কোম্পানি।

বর্তমানে দেশে ১১টি সৌরভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে ৫২১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বেসরকারি খাতে চলমান প্রকল্পগুলোর মধ্যে ৯টি পিপিএ-আইএ স্বাক্ষরিত প্রকল্পের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৬৯.২৭ মেগাওয়াট। এছাড়া আরও ২৯টি এলওআই স্বাক্ষরিত প্রকল্পের মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২৬০৮ মেগাওয়াট। নবায়ণযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহ দেওয়া হচ্ছে। প্রতিবেশি দেশগুলো থেকেও নবায়নযোগ্য উৎস থেকে উৎপন্ন বিদ্যুৎ আমদানির প্রচেষ্টা চলছে। একই সঙ্গে নতুন প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও জমির স্বল্পতা নিয়েও আমরা কাজ করছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম